সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৭:২০ পূর্বাহ্ন

বাংলাদেশে প্রতি কি.মি. রাস্তা নির্মাণ খরচ পৃথিবীতে সর্বোচ্চ

বাংলাদেশে প্রতি কি.মি. রাস্তা নির্মাণ খরচ পৃথিবীতে সর্বোচ্চ

বাংলাদেশে পার কিলোমিটার রোড কনস্ট্রাকশন ব্যয় এই মুহূর্তে পৃথিবীতে সর্বোচ্চ বলে জানিয়েছেন টিআইবি নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। তিনও জানান, এই মুহুর্তে বাংলাদেশের প্রতি কিলোমিটার রাস্তা নির্মাণের ব্যয় প্রায় ৬০ কোটি টাকার কাছাকাছি। যা ভারতে প্রায় ১২ বা ১৩ কোটি। আর এশিয়া এবং ওয়ার্ল্ড এভারেজ তার চেয়ে কম।

চলমান কয়েকটি প্রকল্প বিশ্লেষণ করে দেখা যায়, চট্টগ্রামের পতেঙ্গা থেকে সাগরিকা পর্যন্ত শহর রক্ষা বাঁধের উপর ১৫ দশমিক দুই কিলোমিটার দীর্ঘ আউটার রিং রোড নির্মাণ প্রকল্পটি ২০১৩ সালে একনেকে অনুমোদনের পর ২০১৬ সালে কাজ শুরু হয়। কয়েকদফা ব্যয় বাড়িয়ে এই প্রকল্পটির ব্যয় দাঁড়িয়েছে ২ হাজার ৪২৬ কোটি টাকা।

অনেকটা একইরকম অবস্থা ২০০৯ সালে হাতে নেয়া কক্সবাজার বিমানবন্দরের প্রকল্পেরও। ৩০২ কোটি থেকে ৬ দফায় এর ব্যয় বেড়ে হয়েছে ২ হাজার ১৫ কোটি টাকা। এছাড়া চলতি অর্থবছরের শেষ ছয় একনেক সভা পর্যালোচনায় দেখা যায়, অনুমোদিত ২৭ প্রকল্পের ১২ টি সংশোধিত। পর্যবেক্ষকরা জানিয়েছেন লাগামহীনভাবে উন্নয়ন প্রকল্পের ব্যয় বাড়ছে।

এ বিষয়ে অর্থনীতিবিদ মাসরুর রিয়াজ বলেন, এই ধরনের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন পর্যায়ে সাড়ে ৮ থেকে শুরু করে প্রায় ২৭ শতাংশ পর্যন্ত মোট বাজেটের অর্থ দুর্নীতির মাধ্যমে অপচয় হয়।

২০০৯ থেকে ২০১৯ পর্যন্ত দশ বছরে একনেক বৈঠকে প্রধানমন্ত্রীর দেয়া অনুশাসন পর্যালোচনায় দেখা যায়, প্রকল্প বাস্তবায়নের ব্যয় ও মেয়াদ যৌক্তিক করতে তিনি বারবার তাগিদ দিয়েছেন। কিন্তু দলীয় প্রভাবশালীদের দৌরাত্ম আর বাস্তবায়ন অদক্ষতায় অবস্থার উন্নতি হচ্ছে না বলে মনে করেন পর্যবেক্ষকরা।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com