‘বাংলার কসাই’ টিক্কা খানের লুকে হাজির জায়েদ খান

| আপডেট :  ২৪ নভেম্বর ২০২১, ০৯:৪৩ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৪ নভেম্বর ২০২১, ০৯:৪৩ পূর্বাহ্ণ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মাণাধীন ‘বঙ্গবন্ধু’ সিনেমায় যুক্ত হয়েছেন চিত্রনায়ক জায়েদ খান। এই চলচ্চিত্রে তিনি টিক্কা খানের চরিত্রে অভিনয় করবেন। এবার টিক্কা খানের লুকে দেখা গেল এই অভিনেতাকে। ভারত বিভাগের সময় মেজর পদে টিক্কা খান পাকিস্তান সে’নাবা’হিনীতে যোগদান করেন।

১৯৬৯ সালে তিনি লে’ফটেন্যা’ন্ট জেনারেল পদে উন্নীত হন। টিক্কা খান ১৯৭১ সালে পূর্ব পাকিস্তানের প্রধান সা’মরিক শাসক হিসেবে দায়িত্ব পালনকালে বালুচিস্তানের মতো নিরস্ত্র নিরীহ বাঙালিদের ও’পরও পাকিস্তানি সে’নাবা’হিনীর নিষ্ঠুর সা’মরিক হা’মলা পরিচালনা করেন, এজন্য জন্য তাকে ‘বাংলার কসাই’ বলা হয়। ১৯৭৩ সালে নি’ষ্ঠু’রতার সাথে বালুচিস্তানে বি’দ্রোহ দ’মনের নামে হ’’ত্যাযজ্ঞ চালনার জন্য ‘বালুচিস্তানের কসাই’ হিসেবে টিক্কা খান কু’খ্যাতি অর্জন করেন।

সেই চরিত্রটি করার জন্য নিজেকে পুরোপুরি প্রস্তুত করেছেন জায়েদ। প্রকাশিত লুকেও তাকে বেশ আত্মবিশ্বাসী মনে হচ্ছে। এ সিনেমায় অভিনয়ের জন্য পারিশ্র’মিক হিসেবে মাত্র ১ টাকা নেবেন জায়েদ। এ প্রসঙ্গে জায়েদ খান বলেন, ‘আমি মুম্বাইতে সিনেমাটিতে অভিনয়ের জন্য অডিশন দিয়ে এসেছি। সেখানেই আমার পোশাকের মাপ নেওয়া হয়েছে। আমি এই চলচ্চিত্রে টিক্কা খানের চরিত্রে অভিনয় করব। বঙ্গবন্ধুর বায়োপিকের মতো এমন স্বপ্নের প্রোজেক্টের অংশ হতে পেরে আমি অনেক আনন্দিত’

বাংলাদেশ ও ভারত স’রকারের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘বঙ্গবন্ধু’ নির্মাণ করছেন বলিউড নির্মাতা শ্যাম বেনেগাল। চলতি বছরের জানুয়ারির শেষ দিকে মুম্বাইয়ের দাদা সাহেব ফালকে স্টুডিওতে সিনেমাটির প্রথম ধাপের শুটিং শুরু হয় এবং তা চলে এপ্রিল পর্যন্ত। মার্চে সিনেমাটি মুক্তির কথা থাকলেও করোনার কারণে শুটিং শেষ করা সম্ভব হয়নি। তাই ২০২২ সালের মার্চে বঙ্গবন্ধুর জন্ম’দিন উপলক্ষে সিনেমাটি মুক্তি পেতে পারে। তার আগে কিছুদিনের মধ্যে সিনেমাটির বাংলাদেশ অংশের শুটিং সম্পন্ন করা হবে।