হাফ পাসের আ’ন্দোলন শিক্ষার্থীদের ওপর হা’ মলা, ছাত্রকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ - বাংলা একাত্তরহাফ পাসের আ’ন্দোলন শিক্ষার্থীদের ওপর হা’ মলা, ছাত্রকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ - বাংলা একাত্তর

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৮:৩৯ পূর্বাহ্ন

হাফ পাসের আ’ন্দোলন শিক্ষার্থীদের ওপর হা’ মলা, ছাত্রকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ

হাফ পাসের আ’ন্দোলন শিক্ষার্থীদের ওপর হা’ মলা, ছাত্রকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ

গণপরিবহনে ছাত্র-ছা’ত্রীদের জন্য অর্ধেক ভাড়া চালুর দাবিতে ঢাকার সায়েন্স ল্যাবরেটরি এলাকায় শিক্ষার্থীদের ও’পর চড়াও হয়েছে ঢাকা কলেজের একদল ছাত্র। প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার বেলা দেড়টার দিকে ঢাকা কলেজের দিক থেকে ৫০-৬০ জন তরুণ লা’ঠিসোঁটা নিয়ে এসে আ’ন্দোলনরত শিক্ষার্থীদের ও’পর হা’মলা করে। কিছুক্ষণ ধা’ওয়া পাল্টা ধা’ওয়া চলার পর আ’ন্দোলনরত শিক্ষার্থীরা রাস্তা থেকে সরে যায়।

সেখানে দায়িত্বরত পু’লিশ পরিদর্শক সাইফুল ইস’লাম বলেন, “আ’ন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ঢাকা কলেজের কিছু শিক্ষার্থীর বা’গবি’ত’ণ্ডা হয়েছিল। পরে তাদের মধ্যে ধা’ওয়া পাল্টা ধা’ওয়ার ঘটনা ঘটে।” ডিজে’লের দাম বাড়ানোর পর বাস ভাড়া বৃ’দ্ধির প্রেক্ষপাপটে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা গত প্রায় এক সপ্তাহ ধরেই ঢাকার বিভিন্ন এলাকায় বি’ক্ষো’ভ-অ’বরোধের মত কর্মসূচি চা’লিয়ে আসছে।

এর ধারাবাহিকতায় সিটি কলেজ, ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শতাধিক শিক্ষার্থী মঙ্গলবার বেলা সাড়ে ১২টার দিকে সায়েন্স ল্যাবরেটরি মোড় অ’বরোধ করে। বাসে শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেওয়ার দাবিতে স্লোগান দিতে থাকে তারা।

হাফ পাসের (বাসে অর্ধেক ভাড়া) দাবিতে চলা আন্দোলন থেকে এক ছাত্রকে আজ মঙ্গলবার তুলে নিয়ে যাওয়ার অ’ভিযোগ পাওয়া গেছে। ওই ছাত্রকে ঢাকা কলেজে নিয়ে যাওয়া হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগর উপকমিশনার সাজ্জাদুর রহমান প্রথম আলোকে বলেন, ‘আমরাও শুনেছি আইডিয়াল কলেজের একজন ছাত্রকে ঢাকা কলেজে নিয়ে যাওয়া হয়েছে।

আমরা ঢাকা কলেজের অধ্যক্ষ ও শিক্ষক প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করে এ বি’ষয়ে দ্রুত আমাদের জানাতে বলেছি।’ তিনি আইডিয়াল কলেজের অধ্যক্ষের সঙ্গেও কথা বলেছেন। ছাত্রটির নাম–পরিচয় তিনি জানেন না বলে জানিয়েছেন প্রথম আলোকে।

হাফ পাশের দাবিতে আজ বেলা ১২ টার দিকে ছাত্ররা প্রথমে নীলক্ষেত ও পরে সায়েন্স ল্যাবরেটরিতে সমাবেশ করে। বেলা ২টা ১০ মিনিটের দিকে আজকের মতো আন্দোলনের সমাপ্তি টানে ছাত্ররা। তারা মিছিল নিয়ে নীলক্ষেতের দিকে যাওয়ার সময় হঠাৎ লা’ঠিসোঁটা নিয়ে একদল তরুণ ছাত্রদের ধা’ওয়া দেয়। এরপর পুলিশের উপস্থিতিতে আইডিয়াল কলেজের একছাত্রকে ধরে নিয়ে যাওয়া হয়।

ধানমণ্ডি থা’নার পরিদর্শক সাইফুল ইস’লাম জানান, শিক্ষার্থীদের অ’বরোধের কারণে মিরপুর সড়ক, ধানমণ্ডি, নিউ মা’র্কেট এলাকায় ব্যপক যানজট তৈরি হয়।সেখানে থাকা বিডিনিউজ টোয়েন্টিফোর ডট’কমের একজন আলোকচিত্র সাংবাদিক জানান, শিক্ষার্থীরা অন্য যানবাহন ছেড়ে দিলেও কিছু বাস আ’ট’কে স্প্রে ও মা’র্কার দিয়ে তাদের দাবি ও বিভিন্ন স্লোগান লিখে দিচ্ছিলেন। খণ্ড খণ্ড মিছিল নিয়ে তারা ওই এলাকা প্রদক্ষিণ করছিলেন।

বেলা দেড়টার দিকে ঢাকা কলেজের এক ছাত্রকে মা’রধর করার অ’ভিযোগ তুলে ৫০-৬০ জন তরুণ কলেজের হোস্টেলের দিক থেকে লা’ঠিসোঁটা নিয়ে এসে আ’ন্দোলনরত শিক্ষার্থীদের ও’পর হা’মলা চা’লায়। ধা’ওয়া পাল্টা ধা’ওয়ার মধ্যে অন্য কলেজের কয়েকজন ছাত্রকে মা’রধরও করা হয়। পরে আ’ন্দোলনকারীরা রাস্তা থেকে সরে গেলে পু’লিশ বেলা সোয়া ২টার দিকে রাস্তা চলাচলের জন্য খুলে দেয় বলে পরিদর্শক সাইফুল ইস’লাম জানান। সুত্রঃ প্রথম আলো

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com