ভূমি অফিসের ঘুষ বাণিজ্যের অডিও ফাঁস (ভিডিও)

| আপডেট :  ২৩ নভেম্বর ২০২১, ০১:০৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৩ নভেম্বর ২০২১, ০১:০৬ অপরাহ্ণ

পিরোজপুরের মঠবাড়িয়া উপজে’লা ভূমি অফিসের সার্ভেয়ার আসাদ উল্ল্যাহ’র ঘুষ বাণিজ্যের কথোপকথনের অডিও ফাঁ’স হয়েছে। আর এ অ’ভিযোগে ওই সার্ভেয়ারকে গতকাল সোমবার (২২ নভেম্বর) দুপুরে বিভাগীয় কার্যালয়ে বদলি করা হয়েছে।

অ’ভিযোগে জানা গেছে, উপজে’লা ভূমি অফিসের সার্ভেয়ার আসাদ উল্ল্যাহ অফিসটিকে ঘুষ বাণিজ্যের অভ’য়ারণ্যে পরিণত করা হয়েছে। তার ঘুষ বাণিজ্যের একটি অডিও ফাঁ’স হলে বি’ষয়টি মঠবাড়িয়ায় টক অফ দ্যা টাউনে পরিনত হয়ে। ডিসিআর পাইয়ে দেয়ার নাম বলে তিনি ঘুষ দাবি করেন। আর ওই ঘুষ দিতে এসে আতিক নামে একজন যুবক গ্রে’প্তার হয়েছেন। তিনি গ্রে’প্তারের পর তার মুঠোফোনে থাকা ওই সার্ভেয়ারের কথোপকথোন ফাঁ’স করেন তার স্বজনরা।

ওই কথোপকথন থেকে জানা গেছে, আতিক নামের ভু’ক্তভোগীকে ডিসিআর পাইয়ে দিতে সার্ভেয়ারের ৫ লক্ষ টাকার ঘুষ দাবির করেন। জানা গেছে, মঠবাড়িয়া উপজে’লার ধানিসাফা বাজারের মক্কা ফার্মেসীর মালিক মোঃ আতিকুল ইসলাম ঘর ভাড়া নিয়ে গত ৩ বছর ধরে ও’ষুধের ব্যবসা করে আসছেন। ডিসিআর সূত্রে ওই ঘরের মালিক স্থানীয় মিজানুর রহমান বাবু নামে এক ব্যক্তি।

জানা গেছে, ঘর মালিক মিজানুর রহমান বাবু ঢাকায় থাকায় সুযোগে ওই ভিটির ডিসিআর নিতে একটি পক্ষ চেষ্টা চালান। তারা সংশ্লিষ্ট অফিসের কিছু অ’সাধু কর্মকর্তার যোগসাজশে মিজানুর রহমান বাবুর ডিসিআর সংক্রান্ত নথি গায়েব করেন। পরবর্তিতে বাবু রাজস্ব দিতে গিয়ে নথি না থাকায় নবায়ন করতে পারেননি।

এদিকে সুযোগবা’দী চ’ক্রটি স্থানীয় তহশিলদার ও মঠবাড়িয়া ভূমি অফিসের সার্ভেয়ার আসাদ উল্ল্যাহ‘র যোগসাজশে আতিকের দ’খলে থাকা ভিটিটির ডিসিআর কে’টে নেয়। ডিসিআর কা’টার পর আতিককে ও’ষুধের দোকান গুছিয়ে চলে যাওয়ার জন্য চা’প দিতে থাকে। আর এ চা’প প্রয়োগে প্রকাশ্যে আসে সার্ভেয়ার, অ’বৈধ ডিসিআরধারী এবং স্থানীয় কিছু প্রভাবশালীর নাম চলে আসে। এক পর্যায়ে গায়ের জো’রে সম্প্রতি দোকানটি তালা মে’রে আ’টকে দেয় তারা।

এ ব্যাপারে সার্ভেয়ার আসাদ উল্ল্যাহ অ’ভিযোগ অস্বীকার করে বলেন, ওই অডিওটি এডিটিং করা। মঠবাড়িয়া উপজে’লার সহকারী কমিশনার (ভূমি) সাখাওয়াত জামিল সৈকত আরটিভি নিউজকে জানিয়েছেন, সার্ভেয়ার আসাদ উল্ল্যাহ‘কে সোমবার দুপুরে প্রত্যাহার করে বিভাগীয় কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে। সূত্রঃ আরটিভি নিউজ