এবার কুকুরের জন্য আবিষ্কার হলো মুঠোফোন! - বাংলা একাত্তরএবার কুকুরের জন্য আবিষ্কার হলো মুঠোফোন! - বাংলা একাত্তর

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৯:৩৭ অপরাহ্ন

এবার কুকুরের জন্য আবিষ্কার হলো মুঠোফোন!

এবার কুকুরের জন্য আবিষ্কার হলো মুঠোফোন!

বিবর্তনের সোপান বেয়ে আসে সভ্যতা। সেই সভ্যতার নানা সময়ে সৃষ্টি হয়েছে নানা বিষ্ময়কর জিনিস। বিংশ শতাব্দীতে বিজ্ঞানের তেমনি এক বিষ্ময়কর আবিষ্কার হচ্ছে মোবাইল ফোন। যার মাধ্যমে মানুষ একে অপরের সাথে যোগাযোগ ও তথ্য আদান প্রদান করতে পারে। কিন্তু বর্তমানে এটি আর মানুষ পর্যন্তই সীমাবদ্ধ নেই। মোবাইল ফোন এবার ব্যবহার করবে কুকুর।

কুকুর যেন মালিকের সঙ্গে যোগাযোগ করতে পারে তেমন একটি যন্ত্র আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। ‘ডগফোন’ নামের ওই যন্ত্রের সাহায্যে মালিককে ভিডিও কল দিতে পারবে প্রভুভক্ত এই প্রাণীটি।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, স্কটল্যান্ডের বিজ্ঞানীর তৈরি ওই যন্ত্র দেখতে অনেকটা নরম বলের মতো। বলটি শুধু ঝাঁকিয়েই মালিককে ভিডিও কল দিতে পারবে কুকুর। তবে কল ধরবেন নাকি কেটে দেবেন সেটা মালিকের ওপর নির্ভর করবে।মালিক চাইলে তার কুকুরের কাছে ফোন করতে পারবেন। ফোন ধরতে হলে কুকুরকে বলটিকে নাড়াতে হবে।

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের ডক্টর ইলিয়েনা হির্সকিজ-ডগলাসের গবেষণার ওপর ভিত্তি করে ডগফোন তৈরি করা হয়েছে। তিনি বলেন, এতদিন প্রযুক্তি ব্যবহার করে আমরা কুকুরকে খাবার দিতে পারতাম, কুকুরের হাঁটাচলার খোঁজ রাখতে পারতাম। কিন্তু সেখানে কুকুরের নিজের কোনো ইচ্ছা-অনিচ্ছার কিছু ছিল না। এবার ডগফোনের মাধ্যমে একা লাগলেই কুকুর তার মালিকের সঙ্গে যোগাযোগ করতে পারবে।

ডগফোন নির্মাতা দল জানায়, লকডাউনের কারণে মানুষের সান্নিধ্য পেয়ে অভ্যস্ত হয়ে ওঠেছে পোষা এই প্রাণীটি। এই যন্ত্র তাদের একাকীত্ব দূর করতে বিশেষ ভূমিকা রাখবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com