পাবনায় পরিচিতি পেয়েছে ‘কাঞ্চন বাজার’ - বাংলা একাত্তর পাবনায় পরিচিতি পেয়েছে ‘কাঞ্চন বাজার’ - বাংলা একাত্তর

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩:১২ পূর্বাহ্ন

পাবনায় পরিচিতি পেয়েছে ‘কাঞ্চন বাজার’

পাবনায় পরিচিতি পেয়েছে ‘কাঞ্চন বাজার’

চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নামে পরিচিতি পেয়েছে একটি বাজার। মানুষ যেটাকে নাম দিয়েছেন ‘কাঞ্চন বাজার’। স্ত্রী জাহানারা কাঞ্চনের মৃত্যুর পর পাবনার পাড় ঘোড়াদহতে তাঁর নামেই একটি উচ্চবিদ্যালয় স্থাপন করেন ইলিয়াস কাঞ্চন। বর্তমানে এই বিদ্যালয়টিকে ঘিরে একটি বাজারেরও সৃষ্টি হয়েছে। আর স্থানীয়রা এই বাজারেরই নাম দিয়েছেন ‘কাঞ্চন বাজার’।

১৯৯৩ সালে সড়ক দুর্ঘটনায় মারা জান জাহানারা। ওই সময়টায় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন পাবনার সুজানগর উপজেলার ঘোড়াদহ গ্রামে আসেন। এলাকা ঘুড়ে তিনি দেখতে পান, এখানকার শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি আগ্রহ রয়েছে। অথচ, মাধ্যমিক বিদ্যালয় না থাকায় শিক্ষার্থীরা চরম দূর্ভোগ এবং কষ্ট পোহাচ্ছে। বিষয়টি তাকে আঘাত করে। অতঃপর গ্রামবাসীর সহায়তায় ঘোড়াদহ গ্রামে তার স্ত্রীর স্মৃতির উদ্দেশ্যে এই বিদ্যালয় প্রতিষ্ঠা করেন এবং নামকরণ করেন জাহানারা কাঞ্চন স্মৃতি ঊচ্চ বিদ্যালয়।

বিষয়টি নিয়ে আবেগাপ্লুত হয়েছেন ইলিয়াস কাঞ্চন। গত ১৩ নভেম্বর পাবনায় স্বপ্রতিষ্ঠিত জাহানারা কাঞ্চন স্মৃতি উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির এক জরুরি সভায় যোগদান করতে পাবনায় যান। তাঁর সাথে সফর সঙ্গী হিসেবে ছিলেন নিসচা কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এসএম আজাদ হোসেন, যুব বিষয়ক সম্পাদক নাহিদ মিয়া।

ইলিয়াস কাঞ্চন বলেন, জাহানারার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে স্কুলটি প্রতিষ্ঠা করেছি। এখন এটিকে কলেজে রূপান্তর করতেও চেষ্টা করছি। স্কুলটিকে ঘিরে যে বাজারের সৃষ্টি হয়েছে, এটিকে আমার নামে ভালোবেসেই রেখেছেন স্থানীয়রা। মানুষের এই ভালোবাসাতেই বাকি জীবন কাটিয়ে দিতে চাই।

১৯৯৩ সালে ২২ অক্টোবর নিজ হাতে বিস্কুট বানিয়ে দুই সন্তানকে নিয়ে বান্দরবানে স্বামীর শুটিং সেটে যাওয়ার পথে চট্টগ্রামের পটিয়া এলাকায় বিপরীত দিক থেকে আসা এক ট্রাকের ধাক্কায় মারা যান জাহানারা কাঞ্চন।স্ত্রীকে হারানোর পর ইলিয়াস কাঞ্চনের মনস্তত্বে বেশ পরিবর্তন আসে। এফডিসির লাইট-ক্যামেরা আর অ্যাকশনের চিরচেনা রঙিন ভুবনকে পাশে রেখে রাজপথে নেমে নিরাপদ সড়কের আন্দোলন শুরু করেন তিনি। প্রতিষ্ঠা করেন নিরাপদ সড়ক চাই নামের একটি প্রতিষ্ঠান।

বড় পর্দায় ইলিয়াস কাঞ্চনকে এখন আর নিয়মিত দেখা যায় না। দীর্ঘদিন পর সম্প্রতি চিত্রনায়িকা রোজিনা পরিচালিত ‘ফিরে দেখা’ নামের সরকারি অনুদানের একটি সিনেমাতে অভিনয় করেছেন তিনি। কয়েকদিন আগে একটি নাটকেও দেখা গেছে তাঁকে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com