প্রথম শাওনকে যেভাবে প্রপোজ করেছিলেন হুমায়ূন আহমেদ

| আপডেট :  ১৩ নভেম্বর ২০২১, ০৯:০০ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৩ নভেম্বর ২০২১, ০৯:০০ অপরাহ্ণ

দেশের জনপ্রিয় অভিনেত্রী মেহের আফরোজ শাওনকে কি বলে প্রপোজ করেছিলেন জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ? এই বিষয়ে সবারই রয়েছে বেশ কৌতূহল। বেশ কয়েক বছর আগে ভারতের আনন্দবাজার পত্রিকায় দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে কথা বলেছিলেন শাওন।

প্রপোজ করতে গিয়ে কী বলেছিলেন হুমায়ূন? এমন প্রশ্নের উত্তরে শাওন বলেন, ‘উনি আমাকে বলেছিলেন, গুহাচিত্র যারা আঁকতেন তাদেরও কাউকে লাগত ওই অন্ধকারে প্রদীপটা ধরে রাখার জন্য। যাতে সেই চিত্রকর নিজের কাজটা করতে পারেন। তুমি কি আমার জন্য সেই আলোটা ধরবে?’

এই কথা শোনার পর অন্যরকম হয়ে গিয়েছিল কিশোরী মেহের আফরোজ শাওনের পৃথিবী। চুপ করে থেকেছিলেন কয়েকটা দিন। কোনো জবাব দেননি। এর কিছুদিন পর হুমায়ূন আহমেদ শাওনকে বলেন, ‘সেন্ট মার্টিন দ্বীপে যদি একা চলে যাই, সব ছেড়ে? তুমি থাকবে?’ এবার আর চুপ থাকেননি শাওন। তিনি বলেছিলেন, ‘থাকব। সবসময় থাকব।’ কথা রেখেছিলেন শাওন। হুমায়ূনের হাত ছাড়েননি তার মৃত্যু অবধি।

এদিকে বাংলাদেশে ঝড় উঠেছিল হুমায়ূনের দ্বিতীয় এবং অসমবয়সী বিয়ে নিয়ে। নানা রকম কথা ছড়িয়ে পরে দেশজুড়ে। কেউ কেউ বলেন, মেয়ের বান্ধবী ছিলেন শাওন। মেয়ের বান্ধবীকেই বিয়ে করেছেন হুমায়ূন আহমেদ। এমন একটি কথা প্রচলিত আছে।

এই বিষয়ে বাংলাদেশের একটি বেসরকারি টিভি চ্যানেলের ‘সেন্স অব হিউমার’ নামের অনুষ্ঠানে শাওন বলেন, ‘বান্ধবীর বাবার সঙ্গে প্রেম করিনি বরং বন্ধুর মেয়ের সঙ্গে আমার বন্ধুত্ব হয়েছিল। হুমায়ূন আহমেদের কন্যা শীলা আহমেদ আমার বন্ধুর মেয়ে।’