বস দায়িত্ব পেয়েই অবিশ্বাস্য ফর্মুলা ভাইরাল করে ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দিল সুজন - বাংলা একাত্তর বস দায়িত্ব পেয়েই অবিশ্বাস্য ফর্মুলা ভাইরাল করে ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দিল সুজন - বাংলা একাত্তর

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৪:১৯ পূর্বাহ্ন

বস দায়িত্ব পেয়েই অবিশ্বাস্য ফর্মুলা ভাইরাল করে ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দিল সুজন

বস দায়িত্ব পেয়েই অবিশ্বাস্য ফর্মুলা ভাইরাল করে ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দিল সুজন

বিশ্বকাপে ভরাডুবির পর প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো কে নিয়ে এখন চলছে নানা সমালোচনা। রাসেল ডমিঙ্গো এখন বাংলাদেশের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে এমন ব্যাগ ভর্তি বাজে পারফরম্যান্সের পর বাংলাদেশ পুরুষ দলে ব্যাপক পরিবর্তন আনতে যাচ্ছে বিসিবি। এবার আনকোরা একটি পদ তৈরি করে তাতে খালেদ মাহমুদ সুজনকে নিয়োগ দিয়েছে ক্রিকেট বোর্ড।

সাবেক জাতীয় দলের খেলোয়াড় এবংবাংলাদেশের ক্রিকেটের সাথে দীর্ঘদিন ধরে সংশ্লিষ্ট সুজন এরই মধ্যে ‘টিম ডিরেক্টর’ নামের এই নতুন দায়িত্বে কাজও শুরু করে দিয়েছেন। কিন্তু এমন একটি পদ সৃষ্টির প্রয়োজন পড়ল কেন?ইংল্যান্ডের ক্রিকেটে পুরুষ দলে অনেকটা এরকম একটি পদে ছিলেন অ্যান্ড্রু স্ট্রস। অবশ্য তার পদের নাম ছিল ডিরেক্টর অফ ক্রিকেট। তার কর্মপরিধি ও ক্ষমতা ছিল অনেক।

দল নির্বাচন থেকে শুরু করে ক্রিকেট কাঠামো কেমন হবে, খেলার স্ট্রাটেজি কী হবে – সব কিছুতেই মোটামুটি তার হাত থাকত। দায়িত্ব নিয়েই তিনি তৎকালীন কোচ পিটার মুরসকে বরখাস্ত করেন। তার আমলেই ইংল্যান্ড ক্রিকেট দলে আমূল পরিবর্তন আসে। এমন একটি দল তিনি সাজান যার একাদশে থাকা সব সদস্যই কমবেশি ব্যাটিং পারে।

এর ফলাফলও পেয়েছে ইংল্যান্ড – ২০১৫ থেকে পরবর্তীতে দলটিকে নিয়মিত ৩৫০+ রান তুলতে দেখা গেছে, আইসিসি ওয়ানডে বিশ্বকাপ জয় করেছে এবং এবারে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালেও উঠেছে। ২০১৮ সালে স্ট্রস স্ত্রীর স্বাস্থ্যগত কারণে পদত্যাগ করলে তার স্থলাভিষিক্ত হন অ্যাশলে জাইলস।

খালেদ মাহমুদ সুজনের কার্যপরিধি এমন কিছু হবে কী না তা নিয়ে বোর্ড এখনো মুখ ফুটে কিছু বলেনি, তবে বিবিসিকে মি. সুজন বলেছেন, দল গোছানোর একটা ‘ফর্মুলা’ নিয়ে কাজ করবেন তিনি। অবশ্য নাম প্রকাশ না করার শর্তে একজন বোর্ড কর্মকর্তা বলছেন, টিম ডিরেক্টরের কাজ হবে মূলত কোচ ও জাতীয় দলের সাথে বোর্ড ও নীতিনির্ধারকদের একটা মেলবন্ধন ঘটানো।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com