মঙ্গলবার, ২২ Jun ২০২১, ১০:১০ অপরাহ্ন

শিরোনাম :
করোনার উৎস ভারত-বাংলাদেশ

করোনার উৎস ভারত-বাংলাদেশ

করোনার উৎস ভারত-বাংলাদেশচীনের উহান নয় বরং ভারত বাংলাদেশই করোনার উৎস বলে দাবি করেছেন চীনের একদল বিজ্ঞানী। এক্ষেত্রে চীনা গবেষক দলটি করোনাভাইরাসের উৎস খুঁজতে ফাইলোজেনেটিক বিশ্লেষণ পদ্ধতি ব্যবহার করেছেন এবং তাদের মতে, সবচেয়ে কম রূপান্তরিত রূপটাই ভাইরাসের আসল রূপ হতে পারে।

এ ধারণার ভিত্তিতেই তারা দাবি করেছেন, নভেল করোনাভাইরাসের প্রথম সংক্রমণ উহানে হয়নি। এর বদলে ভারত এবং বাংলাদেশের মতো জায়গাগুলো, যেখানে কম রূপান্তরিত ভাইরাসের নমুনা পাওয়া গেছে, সেখানেই হতে পারে এর আসল উৎস।

চীনের সায়েন্স অ্যাকাডেমি প্রকাশিত গবেষণাপত্রে ওই বিজ্ঞানীরা দাবি করেছেন, ২০১৯ সালের মে থেকে জুন মাসে রেকর্ড দ্বিতীয় দীর্ঘতম তাপদাহ তাণ্ডব চালিয়েছিল এ অঞ্চলে। এর ফলে ভয়াবহ পানির সংকট সৃষ্টি হয় এবং মানুষ ও বন্যপ্রাণীরা একই উৎস থেকে পানিপান করে। আর এর ফলেই ভাইরাসটি ছড়িয়ে পড়ে।

তবে চীনাদের এ দাবির সঙ্গে একমত নন অনেক বিশেষজ্ঞ। গ্লাসগো ইউনিভার্সিটির ভাইরাল জিনোমিক্স অ্যান্ড বায়োইনফরম্যাটিকস বিভাগের প্রধান অধ্যাপক ডেভিড রবার্টসন বলেছেন, চীনা বিজ্ঞানীদের গবেষণাপত্রকে ‘খুবই ত্রুটিপূর্ণ’ এবং ন্যূনতম রূপান্তরিত ভাইরাস সিকোয়েন্স শনাক্তকরণে লেখকদের দৃষ্টিভঙ্গি সহজাতভাবেই পক্ষপাতদুষ্ট।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com