বৃহস্পতিবার, ২৪ Jun ২০২১, ১০:১৫ অপরাহ্ন

শিরোনাম :
‘ওবায়দুল কাদেরের কোনো শরম নেই, ফেয়ার ভোট হলে মন্ত্রীগিরি ‘টঙ্গে’ উঠবে : কাদের মির্জা প্রভাবশালী মহলের ছত্রছায়ায় ধরাকে সরা জ্ঞান করতেন পরীমনি! ২৪ ঘণ্টায় সাড়ে ৩ কোটি টাকার গাড়ি কেনেন পরীমনি, নানা রহস্য একে একে মৃত্যু : পরপর তিন বোনকেই বিয়ে নাসিরকে বাঁচাতে পরীমনির ডিএনএ টেস্ট করাতে চান আইনজীবী ভাত না খেয়ে কেটে গেছে জীবনের ৩৯ বছর! পলাশীর খলনায়িকা ঘসেটি বেগমের শেষ দিনগুলো কেটেছিল ঢাকার যে প্রাসাদে সারাদেশে আবারও কঠোর লকডাউনের ঘোষণা আসছে! ভাগ্নের সঙ্গে মায়ের কু’কীর্তি দেখে ফেলায় নিজের মে’য়ের ন’ গ্ন ভিডিও করল মা আন্তর্জাতিক না’রী পা’চা’র চ’ক্রের স’দস্য নদীকে নিয়ে চা’ঞ্চল্যকর তথ্য দিল পু’লিশ
যে ছয় নিয়ম মেনে চললে এড়ানো যাবে সিজার: ডা. কাজী ফয়েজা

যে ছয় নিয়ম মেনে চললে এড়ানো যাবে সিজার: ডা. কাজী ফয়েজা

বর্তমানে আমাদের দেশে সিজারের মাধ্যমে শিশু জন্মদানের হার ক্রমশ বেড়েই চলছে। একটি পরিসংখ্যানে দেখা গেছে ২০১৬ সালে সিজারের পরিমাণ ছিলো ৩১ শতাংশ অথচ মাত্র ৬ বছর আগে ২০১০ এ সিজারের পরিমাণ ছিলো ১৩ শতাংশ। এদের মধ্যে প্রাইভেট ক্লিনিকগুলোতে সন্তান প্রসবের ৮৩ শতাংশই হয় সিজারিয়ান পদ্ধতিতে। উন্নত বিশ্বে প্রসূতির কথা চিন্তা করে সিজারে অনুৎসাহিত করা হলেও আমাদের দেশে এ বিষয়ে তেমন কোনো উদ্যোগ এখনও চোখে পড়ছে না। প্রসূতির পরিবারের অভিযোগ চিকিৎসকরা বানিজ্যিক স্বার্থে সিজারে বাধ্য করেন। তবে এক্ষেত্রে কিছু দায় রয়েছে পরিবারেরও। গর্ভাবস্থায় কিছু নিয়ম মেনে চললেই স্বাভাবিক সন্তান প্রসব সম্ভব। পাঠকদের জন্য সেই নিয়মগুলো তুলে ধরা হলো-

১. মায়ের মধ্যে এই আত্মবিশ্বাসবোধ থাকতে হবে যে, তিনি স্বাভাবিকভাবে সন্তান প্রসব করবেন।

২. lugel exercise নামে এক ধরণের ব্যায়াম আছে। যাতে পেলভিক এলাকার মাংসপেশী সংকোচন ও প্রসারণ করার মাধ্যমে কটি দেশের প্রসারণ ক্ষমতা বাড়ানো হয়।

৩. গভীরভাবে শ্বাস নিয়ে প্রশ্বাস ছাড়লে ফুসফুসের ক্ষমতা বাড়ে। অন্ত:স্বত্ত্বার ক্ষেত্রে শ্বাসকষ্ট বড় একটি সমস্যা। তাই এ পদ্ধতি অবলম্বন করে নিস্কৃতি পেতে পারেন।

৪. ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়মিত হাঁটলে সাঁতার কাটলে ও হালকা কিছু ব্যায়াম করলে অন্ত:স্বত্ত্বা শারীরিকভাবে শক্ত-সামর্থ্যবান থাকেন। যা স্বাভাবিক সন্তান প্রসবে সহায়ক হয়।

৫. নিয়মিত চেকআপের মাধ্যমে কোনো রোগ থাকলে যেমন হাইপার টেনশন ডায়াবেটিসসহ বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে থাকলে মা নরমাল ডেলিভারির চেষ্টা করতে পারেন।

৬. ডাক্তারের দেওয়া খাদ্য তালিকা অনুস্মরণ করলে সন্তান খুব বড়ও হয় না আবার ছোটও হয় না। ফলে স্বাভাবিক প্রসবের সম্ভাবনা বেশি থাকে।

সিজারের মাধ্যমে সন্তান প্রসব করলে করলে পরবর্তী জীবনে মাকে নানা ধরনের স্বাস্থ্য জটিলতার শিকার হতে হয়। তাই আমাদের সকলেরই লক্ষ্য হওয়া উচিত সিজারকে না বলা।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com