মাহমুদুল্লাহকে নিয়ে বিসিবির পরবর্তী সিদ্ধান্ত মিডিয়ার সামনে ফাঁস করে দিলেন মাশরাফি - বাংলা একাত্তরমাহমুদুল্লাহকে নিয়ে বিসিবির পরবর্তী সিদ্ধান্ত মিডিয়ার সামনে ফাঁস করে দিলেন মাশরাফি - বাংলা একাত্তর

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৯:১৭ অপরাহ্ন

মাহমুদুল্লাহকে নিয়ে বিসিবির পরবর্তী সিদ্ধান্ত মিডিয়ার সামনে ফাঁস করে দিলেন মাশরাফি

মাহমুদুল্লাহকে নিয়ে বিসিবির পরবর্তী সিদ্ধান্ত মিডিয়ার সামনে ফাঁস করে দিলেন মাশরাফি

বিশ্বকাপ শুরুর আগে স্বপ্ন ছিলো প্রথমবারের মতো সেমিফাইনালে খেলার। যা কমতে কমতে একপর্যায়ে নেমে আসে সুপার টুয়েলভে সান্ত্বনার জয়ে। কিন্তু সেই সান্ত্বনার জয়টিও পায়নি বাংলাদেশ ক্রিকেট দল। সুপার টুয়েলভে টানা পাঁচ ম্যাচ হেরে আরও একবার খালি হাতেই বিশ্বকাপ শেষ করলো মাহমুদউল্লাহ রিয়াদের দল।

ব্যর্থ একটা বিশ্বকাপ কাটানোর পর বাংলাদেশের ক্রিকেটে এখন কী হবে, সেটা ফেসবুকে এক স্ট্যাটাসের মাধ্যমে সবাইকে জানানোর চেষ্টা করেছেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।মাশরাফি শুরুটা করেছেন এভাবে, ‘আরও একটি বিশ্বকাপ শেষ হলো। ৮ ম্যাচ খেলেছি, ২টি জয়, ৬টি হার…। প্রথমেই বলে নেই, ক্রিকেটারদের দায় কোনোভাবেই এড়ানোর উপায় নেই। বিশেষ করে, যেভাবে আমরা হেরেছি।’

নিজের ফেসবুকে মাশরাফি লিখেছেন, ‘আরও একটি বিশ্বকাপ শেষ হলো। ৮ ম্যাচ খেলেছি, ২টি জয়, ৬টি হার… প্রথমেই বলে নেই, ক্রিকেটারদের দায় কোনোভাবেই এড়ানোর উপায় নেই।বিশেষ করে, যেভাবে আমরা হেরেছি। এত বাজে খেলার পর ক্রিকেটারদের পাশে দাঁড়ানো কঠিন। তবে, আমার অনুভূতি তো আমার মতো করেই। আমি বিশ্বাস করি, ওরা হয়তো খুব দ্রুত ঘুরে দাঁড়াবে ইনশাল্লাহ।

ঠিক এই মুহূর্তে ক্রিকেটারদের উচিত ধৈর্য ধরা ও সঠিক প্রক্রিয়ার মধ্যে থাকা। কোনো সমালোচনার জবাব দেওয়া উচিত নয়। আশা করি, তারা বিষয়টি উপলব্ধি করতে পারবে এবং সঠিক কাজটি করবে। তবে কিছু ব্যাপার মেলানো প্রয়োজন। সেটা হলো, খারাপ হওয়ার প্রথম দায় অবশ্যই ক্রিকেটারদের। এরপর আর কি কারও দায় নেই? শুধু ক্রিকেটারদের ঘাড়ে চাপিয়ে যদি শেষ করেন, তাহলে মনে রাখবেন, আরও খারাপ সময় অপেক্ষা করছে। প্রমাণ তো আগেও অহরহ দেখা গেছে!

আগের অভিজ্ঞতা থেকে এবারও বলে দেওয়া যায়, এখন সামনে কী হবে। হয়তো কাউকে বাদ দেওয়া হবে, কারও ওপর অদৃশ্য রাগ ঝাড়া হবে, রিয়াদকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দায় এড়ানোর চেষ্টা করা হবে। সমর্থকরা যে ক্রিকেটারকে পছন্দ করছে না, তার ওপর ঝাল মিটিয়ে সমর্থকদের শান্ত করা হবে। সাংবাদিক ভাইদের নানা কিছু বোঝানোর চেষ্টা করা হবে।

আগেও দেখেছি যে, এসব করে একেকটা পক্ষ দাঁড় করানো হয় এবং বোঝানোর চেষ্টা করা হয় যে, সামনের বিশ্বকাপে সব ঠিক হয়ে যাবে। আমরাও ভাই আবেগি মানুষ, এসব দখে সব ভুলে আশা নিয়ে সামনে তাকিয়ে থাকব। এরপর বিশ্বকাপ আসবে, দেখা যাবে একই ফলের পুনরাবৃত্তি!

তাই, ক্রিকেটারদের দায় দিন, ভালো কথা। সেটা তাদের প্রাপ্য। পাশাপাশি, নিজেরাও বোঝার চেষ্টা করুন যে আপনারাও ব্যর্থ! কারণ, এই পুরো প্রক্রিয়ার অংশ আপনারাও।

আপনারা অন্যান্যবারের মতো বলতেই পারেন, ‘অমুকের জন্য পারিনি, তমুক ব্যর্থ হয়েছে, এজন্যই পারলাম না।’ সেক্ষেত্রে তো দায়টা আপনাদেরও, কারণ উপযুক্ত বিকল্প আপনারা তৈরি করতে পারেননি। সেই দায়িত্ব তো আপনাদের কাঁধেই ছিল, আপনাদের তো আগেই বোঝা উচিত ছিল! আপনারা সেটা পারেননি।

তাই দয়া করে, সত্যকে আলিঙ্গন করুন এবং নতুনভাবে কাজ শুরু করুন। সামনে আরেকটি বিশ্বকাপের দোহাই দিয়ে, ক্রিকেটারদের ক্ষতি না করে প্রক্রিয়াটা ঠিক করুন।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com