জামিন পেলেন রফিকুল মাদানী

| আপডেট :  ৪ নভেম্বর ২০২১, ০৯:৫৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৪ নভেম্বর ২০২১, ০৯:৫৬ পূর্বাহ্ণ

বি’স্ফোরক আইনে ময়মনসিংহের কোতোয়ালি থানায় দা’য়ের করা মা’মলায় ‘শি’শু বক্তা’ রফিকুল ইসলাম মাদানীকে জা’মিন দিয়েছেন হাইকোর্ট। তবে তার বি’রুদ্ধে আরো কয়েকটি মা’মলা থাকায় এখনই কা’রাগার থেকে মুক্তি পাচ্ছেন না তিনি। বিচারপতি মো: হাবিবুল গণি ও বিচারপতি মো: রিয়াজ উদ্দিন খানের হাইকোর্ট বেঞ্চ গত ৩০ সেপ্টেম্বর তাকে জা’মিন দেন।

তবে এক মাসেরও বেশি সময় আগে জা’মিন পেলেও বি’ষয়টি গণমাধ্যমে প্রকাশ হয়নি। বুধবার বি’ষয়টি নিশ্চিত করেন তার আইনজীবী অ্যাডভোকেট আশরাফ আলী মোল্লা। তিনি বলেন, ময়মনসিংহের কোতোয়ালি থানায় বি’স্ফোরক আইনে দা’য়ের করা মা’মলায় রফিকুল ইসলাম মাদানী হাইকোর্ট থেকে জা’মিন পেয়েছেন। হাইকোর্টের একই বেঞ্চে তার বি’রুদ্ধে দা’য়ের করা গাজীপুরের বাসন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনের মা’মলায় জা’মিন আবেদন শুনানির জন্য মঙ্গলবার কার্যতালিকায় ছিল। তবে শুনানি অনুষ্ঠিত হয়নি।

রফিকুল ইসলাম মাদানী এখন কামিশপুর কেন্দ্রীয় কা’রাগারে রয়েছেন। এর আগে গত ২৪ এপ্রিল দুপুরে তাকে কাশিমপুরে পাঠানো হয়। তারও আগে গত ২১ এপ্রিল গাজীপুর সিনিয়র জুডিসিয়াল ম্যা’জিস্ট্রেট আ’দালতের বিচারক শেখ নাজমুন্নাহার রফিকুল ইসলাম মাদানীর রি’মান্ড মঞ্জুর করেন। পরে তাকে আ’দালতের নির্দেশে বাসন থানার একটি মা’মলায় জি’জ্ঞাসাবাদের জন্য পুলিশ হেফাজতে আনা হয়। রি’মান্ড শেষে মাদানীকে আ’দালতে হাজির করা হলে বিচারক তাকে কা’রাগারে পাঠানোর আদেশ দেন।

গাজীপুরের টেকনাগপাড়া এলাকার মো: মোস্তাফিজুর রহমান নামের এক ব্যক্তি ডিজিটাল নিরাপত্তা আইনে মা’মলাটি করেন। দুই মা’মলায় নিম্ন আ’দালতে জা’মিন চেয়ে ব্যর্থ হয়ে হাইকোর্টে জা’মিন আবেদন করেন রফিকুল ইসলাম মাদানীর আইনজীবীরা।

মা’মলার এজাহার সূত্রে জানা গেছে, রফিকুল গাজীপুর সিটি করপোরেশনের ১৮ নম্বর ওয়ার্ডের মারকাজুল নূর আল ইসলামিয়া মাদরাসায় বসে না’শকতামূলক কর্মকাণ্ডের পরিকল্পনা করেন। এছাড়া যে কয়েকজন বক্তা ওয়াজ মাহফিলের নামে রাষ্ট্রবি’রোধী বক্তব্য দিয়ে দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করে আসছেন, তাদের মধ্যে অন্যতম রফিকুল।

গত ৭ এপ্রিল রফিকুল ইসলাম মাদানীকে তার গ্রামের বাড়ি নেত্রকোনার পূর্বধলা উপজে’লার লেটিরকান্দা থেকে আ’টক করে র‌্যা’ব। পরদিন র‍্যা’বের নায়েক সুবেদার আবদুল খালেক গাজীপুরের গাছা থানায় প্রথম ডিজিটাল নিরাপত্তা আইনে মা’মলা করেন।