মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৩:২৮ পূর্বাহ্ন

৭ কোটি করোনা ভ্যাকসিন পাবে বাংলাদেশ

৭ কোটি করোনা ভ্যাকসিন পাবে বাংলাদেশ

গ্যাভি-দ্য ভ্যাকসিন অ্যালায়েন্সের (দ্য গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস) ব্যবস্থাপনায় কোভ্যাক্স সুবিধার আওতায় ২০২১ সালের মধ্যে ছয় কোটি ৮০ লাখ ডোজ করোনাভাইরাসের ভ্যাকসিন পাবে বাংলাদেশ।

সম্প্রসারিত ভ্যাকসিন কর্মসূচির পরিচালক ডা. সামসুল হক স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ সম্মেলনে বুধবার (২৫ নভেম্বর) বলেন, জাতীয় ভ্যাকসিন বিতরণ পরিকল্পনা যারা আগে জমা দেবে তারাই আগে ভ্যাকসিন পাবে। আশা করছি, গ্যাভি যখন থেকে পরিকল্পনা জমা নেওয়া শুরু করবে, আমরা প্রথম দিনই আমাদের পরিকল্পনা জমা দিতে পারব।

জানা গেছে বাংলাদেশ অর্থায়নের মাধ্যমে গ্যাভি থেকে ভ্যাকসিন সংগ্রহ করবে এবং স্বাস্থ্য অধিদফতরের শর্ত অনুযায়ী কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়ার জন্য জাতীয় ভ্যাকসিন বিতরণ পরিকল্পনা জমা দেবে। এক্ষেত্রে গ্যাভির প্রতি ডোজ ভ্যাকসিনের জন্য ব্যয় হবে এক দশমিক ৬২ থেকে দুই ডলার যা বাংলাদেশি মুদ্রায় ১৩৫ বা ১৭০ টাকা।

এদিকে কোভ্যাক্স সুবিধায় আসা ভ্যাকসিন ছাড়াও ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের মাধ্যমে অক্সফোর্ডের ভ্যাকসিন বাংলাদেশে আসবে। এক্ষেত্রে প্রতি ডোজ ভ্যাকসিন বিতরণের জন্য সরকারকে ব্যয় করতে হবে এক দশমিক ২৫ মার্কিন ডলার।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com