শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৮:০৫ অপরাহ্ন

ইসরাইলি বিজ্ঞানীদের আবিষ্কার, বয়স কমবে ২৫ বছর

ইসরাইলি বিজ্ঞানীদের আবিষ্কার, বয়স কমবে ২৫ বছর

ইসরাইলের বিজ্ঞানীরা দাবি করেছেন তারা এমন এক থেরাপি আবিষ্কার করেছেন যার মাধ্যমে মানুষের বয়স বৃদ্ধিকে আটকে দেয়া যাবে। এমনকি এই থেরাপি বয়স বৃদ্ধির কাটাকে উল্টোদিকে ঘুরিয়ে দিতে পারে। অর্থাৎ বয়স বৃদ্ধির পরিবর্তে বরং হ্রাস পাবে।

সম্প্রতু টাইমস অব ইসরাইলে প্রকাশিত এ সংক্রান্ত এক প্রতিবেদনে বলা হয়েছে, তেল আবিব ইউনিভার্সিটি এবং শামির মেডিকেল সেন্টারের একদল বিজ্ঞানী গবেষণা করে এই থেরাপি আবিষ্কার করেছেন। এর মাধ্যমে মানুষের বয়স বৃদ্ধির গতিকে মন্থর করে দেয়া যাবে।

বিজ্ঞানীদের দাবি, মানুষের রক্ত কণিকায় এক ধরণের অক্সিজেন প্রক্রিয়ার মাধ্যমে তারা মানুষের বয়স প্রায় ২৫ বছর পর্যন্ত কমিয়ে দিতে পারবেন। আর বয়স কমে যাওয়ার অর্থ হলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পাওয়া এবং শরীরের রোগ-ব্যাধি কমে যাওয়া।

গবেষণার সঙ্গে যুক্ত শাই ইফরাতি নামে এক বিজ্ঞানী গণমাধ্যমকে বলেন তাদের আবিষ্কার বয়স বৃদ্ধিকে মন্থর করে দিতে পারে। এসময় তিনি টেলোমার শর্টেনিং মেকানিজমকে জীববিজ্ঞানের হলি গ্রেইল (যাদুর পাত্র) হিসেবে উল্লেখ করেন।

এসময় তিনি আরও বলেন, মূলত জীবনযাপনে কিছু বদল, ব্যায়াম ও সেই সঙ্গে অক্সিজেন নির্ভর প্রক্রিয়া। এই তিনের মিশেলে বয়স বাড়ার প্রক্রিয়া মন্থর করা যেতে পারে। আর এটি স্বাস্থ্য সমস্যার সমাধানে যুগান্তকারী হবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com