মৃত্যুর জল্পনা উড়িয়ে প্রকাশ্যে তালেবানের সর্বোচ্চ নেতা আখুন্দজাদা - বাংলা একাত্তরমৃত্যুর জল্পনা উড়িয়ে প্রকাশ্যে তালেবানের সর্বোচ্চ নেতা আখুন্দজাদা - বাংলা একাত্তর

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৮:৩৪ অপরাহ্ন

মৃত্যুর জল্পনা উড়িয়ে প্রকাশ্যে তালেবানের সর্বোচ্চ নেতা আখুন্দজাদা

মৃত্যুর জল্পনা উড়িয়ে প্রকাশ্যে তালেবানের সর্বোচ্চ নেতা আখুন্দজাদা

লোকচক্ষুর আড়ালে থাকা তালেবানের সর্বোচ্চ ধর্মীয় নেতা মোল্লা হায়বাতুল্লাহ আখুন্দজাদা জনসম্মুখে হাজির হয়ে তার মৃত্যুর গুজব উড়িয়ে দিয়েছেন। শনিবার তিনি আফগানিস্তানের কান্দাহারে এক মাদ্রাসায় যান বলে রোববার একাধিক তালেবান কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছেন।

‘বিশ্বাসীদের নেতা’ বা ‘আমির উল মুমিনীন’ পদবীধারী আখুন্দজাদাকে অগাস্টে তালেবানের আফগানিস্তান দখলের পরও কখনোই জনসমক্ষে দেখা যায়নি, যে কারণে তার মৃত্যুর গুজব ডালপালা মেলেছিল। আখুন্দজাদা কান্দাহারের ওই মাদ্রাসায় অবস্থান করার সময় তার সঙ্গে সেখানে থাকা ঊর্ধ্বতন এক তালেবান নেতা পরে রয়টার্সকে জানান, সর্বোচ্চ ধর্মীয় নেতা কান্দাহারের জামিয়া দারুল উলুম হাকিমিয়া মাদ্রাসা ঘুরে গেছেন।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনী আফগানিস্তান ছাড়ার পর সেপ্টেম্বরে তালেবান তাদের অন্তর্বর্তী সরকারের সদস্যদের নাম ঘোষণা করলেও আখুন্দজাদা থেকে যান তালেবানের ‘সর্বোচ্চ নেতা’ পদেই। কট্টরপন্থি গোষ্ঠীটির রাজনৈতিক, ধর্মীয় ও সামরিক যে কোনো বিষয়ে তার সিদ্ধান্তই চূড়ান্ত। আখুন্দজাদা এ পদে আছেন ২০১৬ সাল থেকে।

তাকে এর আগেও হঠাৎ হঠাৎ জনসমক্ষে দেখা গেছে বলে অনেকে জানালেও সেসবের কোনো ছবি বা ভিডিও কখনোই পাওয়া যায়নি। আখুন্দজাদা সবসময়ই নিজেকে লোকচক্ষুর আড়ালে রাখতে সক্ষম হয়েছেন। রয়টার্স এখনও তার যে ছবিটি ব্যবহার করে তা ২০১৬ সালের মে মাসে টুইটারে তালেবানের এক পোস্ট থেকে নেওয়া।

একমাত্র এই ছবিটির সত্যতাই রয়টার্স যাচাই করতে পেরেছে। আখুন্দজাদার এই ‘আবছা অস্তিত্বই’ তার ঠিকানা ও স্বাস্থ্য নিয়ে গুজবে হাওয়া দেয়। তালেবান এর আগে তাদের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের মৃত্যুর খবরও কয়েক বছর চেপে রেখেছিল।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com