বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ১২:১১ অপরাহ্ন

করোনা ভ্যাকসিন আবিষ্কার করে আলোচনায় মুসলিম দম্পতি

করোনা ভ্যাকসিন আবিষ্কার করে আলোচনায় মুসলিম দম্পতি

সবার প্রথমে করোনা ভাইরাসের ভ্যাক্সিন আবিষ্কার করে বিশ্বজুড়ে সাড়া ফেলেছে জার্মানির বায়োএনটেক। আর এই আবিষ্কারের নেপথ্যে রয়েছেন এক মুসলিম দম্পতি। উগার শাহিন ও উজলেম তুরেসি নামের এই দম্পতি মূলত ২০০৮ সালে ক্যান্সার চিকিৎসার উদ্দেশ্যে জার্মানিতে বায়োএনটেক প্রতিষ্ঠা করেন।

তবে বর্তমানে বিশ্বজুড়ে খ্যাতি মিললেও করোনা ভ্যাকসিন উৎপাদনকারী বায়োএনটেকের প্রতিষ্ঠাতা উগার শাহিনের ব্যক্তিগত জীবন খুবই সাদামাটা। সারাদিনই তিনি কাজের মাঝে ব্যস্ত ঘাকেন। ব্যবহার করেন না কোন গাড়ি এমনকি থাকেন একটি সাধারণ ফ্লাটে।

আর উগার শাহিনের এই ব্যস্ততায় সবসময় তার পাশে থাকেন স্ত্রী উজলেম তুরেসি। দু’জনের সম্মিলিত প্রচেষ্টায় তারা ২০০১ সালে জার্মানিতে গড়ে তোলেন গ্যানিমেড ফার্মাসিউটিক্যালস। এর পর ২০০৮ সালে প্রতিষ্ঠা করেন বায়োএনটেক।

মেধাবী এই দম্পতির দুই জনই তুর্কি বংশোদ্ভূত। ছোট বেলায় আভিবাসী হিসেবে ইস্কেন্দেরুন থেকে পরিবারের সাথে জার্মানিতে পাড়ি জামান ৫৫ বছর বয়সী উগার শাহিন। আর ৫৩ বছর বয়সী স্ত্রী উজলেম তুরেসির জন্ম জার্মানিতেই। ১৯৯৩ সালে পিএইচডি গবেষণার সুবাদে একটি বিশ্ববিদ্যালয়ের হাসাপাতালে দুজনের পরিচয়। তারপর ২০০২ সালে বিয়ে। এই বিজ্ঞানী দম্পতি এতোটাই কাজ পাগল যে বিয়ের দিনও আনুষ্ঠানিকতা সেরে হাজির হয়েছেন ল্যাবে।

এ বিষয়ে বায়োএনটেক’র প্রধান নির্বাহী কর্মকর্তা উগার শাহিন বলেন, ভাইরাসটি সম্পূর্ণ নতুন হওয়ায় তারা অনেকটা অন্ধের মতোই ভ্যাকসিন তৈরির কাজ শুরু করেন এবং প্রথম দিকে বিষয়টা খুবই চ্যালেঞ্জের হলেও ১০ মাসের মধ্যে সাফল্য ধরা দিয়েছে।

প্রসঙ্গত, করোনা বড় পরিসরে ছড়ানোর আগে জানুয়ারিতেই ভ্যাকসিনের গবেষণা শুরু করে বায়োএনটেক। পরবর্তীতে করোনাভাইরাসের টিকা উৎপাদনের জন্য প্রতিষ্ঠানটি যৌথভাবে বিশ্ববিখ্যাত ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজারের সাথে চুক্তি করে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com