৯ বছরের শি’শুর সারা শরীরে খু’নতির ছ্যাঁ’কা, কা’ন্নার শব্দ বন্ধে মুখে গামছা পুরে দিত গৃহকর্তার স্ত্রী

| আপডেট :  ৩১ অক্টোবর ২০২১, ১২:৪৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩১ অক্টোবর ২০২১, ১২:৪৩ অপরাহ্ণ

পাবনার সাঁথিয়া উপজে’লার জান্নাতুল নামে ৯ বছরের এক শি’শুকন্যাকে খু’নতি দিয়ে ছ্যাঁকা দেওয়ার অ’ভিযোগ পাওয়া গেছে। কা’ন্নার শব্দ যাতে বাইরে না আসে সে জন্য মুখের মধ্যে গামছা পুরে দিত গৃহকর্তার স্ত্রী। বাড়িতে এসে নি’র্যাতনের এমন বর্ণনা দিয়েছে শি’শুটি। সে রাজধানীর খিলক্ষেতের এক বাড়িতে গৃহকর্মীর কাজ করত।

জানা যায়, উপজে’লার বি’ষ্ণুপুর গ্রামের (ক্যানাল পাড়ার) জান বক্স দ্বিতীয় বিয়ে করে বাড়ি ছাড়েন। প্রথম স্ত্রী নুরজাহান খাতুন (৪৫) ২ মেয়ে ও ১ ছেলে নিয়ে দিশাহারা হয়ে পড়েন। অভাবের কারণে বা’ধ্য হয়ে ৯ বছরের মেয়ে জান্নাতুল খাতুন সাঁথিয়াকে রায়েকমারী গ্রামের মৃ’ত আব্দুর রহমানের ছেলে মিঠুর ঢাকার বাসায় কাজের জন্য পাঠান। সেখানে মিঠুর স্ত্রী শাপলা খাতুন প্রায়ই জান্নাতুলকে মা’রপিট ও গরম খু’নতির ছ্যাঁকা দিত। ৯ মাস পর গত ২৯ অক্টোবর তাকে বাসে ঢাকা থেকে পাবনায় পাঠানো হয়। মিঠুর মা মায়া খাতুন জান্নাতুলকে বাড়িতে পৌঁছে দেন।

সরেজমিন জান্নাতুলের বাড়িতে গেলে দেখা যায়, তার দুই হাত, পিঠে, মুখে নি’র্যাতনের চিহ্ন। খু’নতির ছ্যাঁকার দাগ এখনো শরীরের সঙ্গে মিশেনি। জান্নাতুল জানায়, কোনো কাজ করতে বা নির্দেশ পালন করতে বিলম্ব হলেই মিঠুর স্ত্রী শাপলা শুরু করত অ’ত্যাচার। শব্দ যাতে বাইরে না যায় তার জন্য মুখের মধ্যে গামছা পুরে দিত। বাড়ি আসতে চাইলে তারা নিষেধ করত। মায়ের সঙ্গে ফোনে যোগাযোগ করতে দিত না। বাড়িতে এসে নি’র্যাতনের কথা কাউকে যেন না বলি সেজন্য মে’রে ফেলারও হু’মকি দিয়েছে। এমন কি শাপলা বলে দিয়েছিল বাড়িতে এসে আমি যেন বলি সড়ক দু’র্ঘটনায় আ’হত হয়েছিলাম।

জান্নাতুলের মা নুরজাহান জানান, মিঠুর মা সাঁথিয়ার ক্ষেতুপাড়া আব্দুস সাত্তার উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মায়া ম্যাডাম ভরণ পোষণ ও বিয়ের চুক্তিতে বাসার কাজের জন্য আমার মেয়েকে ঢাকার খিলক্ষেতে তার ছেলের বাসায় পাঠান। মিঠুর মা মাসে মাসে ঢাকায় গেলেও অ’ত্যাচারের কথা গো’পন রেখেছিলেন। তিনি মেয়ের ও’পর নি’র্যাতনের বিচার দাবি করেন।

এ ব্যাপারে মিঠুর মোবাইলে বার বার যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি। মিঠুর মা মায়া খাতুন জানান, জান্নাতুলকে আমি কাজের জন্য ঢাকা পাঠাই। সেখানে সে সড়ক দু’র্ঘটনায় আ’হত হয়েছে, বলেই ফোন কে’টে দেন। এ ব্যাপারে সাঁথিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আশিফ মোহাম্ম’দ সিদ্দিকুল ইসলাম জানান, ঘটনাস্থল ঢাকা হওয়ায় মা’মলা সেখানেই করতে হবে। আমি জান্নাতুলের পরিবারকে ঢাকায় সংশ্লিষ্ট থানায় মা’মলা করার পরামর্শ দিয়েছি। এ রিপোর্ট লেখা পর্যন্ত খিলক্ষেত থানায় মা’মলার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন জান্নাতুলের মা।