মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৪:০৬ পূর্বাহ্ন

বাংলাদেশে করোনা টিকা আগে পাবে যারা

বাংলাদেশে করোনা টিকা আগে পাবে যারা

গত বৃহস্পতিবার আওয়ামী লীগের একটি সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইতিমধ্যেই আমরা এক হাজার কোটি টাকা দিয়ে করোনা ভাইরাসের টিকার বুকিং দেয়া হয়েছে এবং যখনই টিকার অনুমোদন মিলবে তখনই বাংলাদেশ টিকা পাবে।

জানা গেছে, ইতোমধ্যে সরকারের উচ্চপর্যায়ের নির্দেশনা অনুসারে দেশে কারা প্রথমে টিকা পাবে এ বিষয়ে অগ্রাধিকারভিত্তিক তালিকা তৈরির কাজ শুরু হয়েছে। সেই সাথে শুরু হয়েছে টিকা পাওয়ার পর তা আমদানি, সংরক্ষণ ও প্রয়োগের প্রস্তুতিও। প্রতিদিনই স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে শুরু করে অধিদপ্তর পর্যন্ত এসব নিয়ে কাজ চলছে। তবে এই প্রস্তুতি নিতে গিয়ে জনবল সংকটের আশঙ্কায় পড়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। বিশেষ করে প্রথম দিকে যেখানে জাতীয় টিকাদান কর্মসূচির আদলে কর্মসূচি ঘোষণা করে টিকা দেওয়ার কথা ভাবা হচ্ছিল, সেখানে জনবল সংকটের কারণে এখন তা একযোগে না করে ভাগে ভাগে করার পরিকল্পনা চলছে।

স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির পরিচালক ডা. সামসুল হক জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতিমালা অনুসারে প্রথমেই টিকা পাবেন ফ্রন্টলাইনার চিকিৎসাকর্মীরা।এরপর পর্যায়ক্রমে থাকবেন অন্য অগ্রাধিকারপ্রাপ্তরা। তিনি জানান ইতোমধ্যে অগ্রাধিকারপ্রাপ্তদের তালিকা তৈরির কাজের বেশ অগ্রগতি হয়েছে এবং শীঘ্রই তালিকাটি উচ্চপর্যায়ের অনুমোদনের জন্য পাঠানো হবে।

এদিকে বেসরকারি একাধিক সূত্র অনুসারে, সরকারের বাইরে সরকারের বিশেষ অনুমতি সাপেক্ষে বাণিজ্যিকভাবে কোনো কোনো টিকা স্বল্পসংখ্যক হলেও আগাম দেশে আনার চেষ্টা করছে একাধিক বেসরকারি প্রতিষ্ঠান। সূত্র অনুসরে তৃতীয় ধাপের ট্রায়াল শেষ করা টিকাগুলোর মধ্য থেকে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা হঠাৎ করেই যেকোনো সময় কোনো না কোনো টিকার অনুমোদন দিয়ে ফেলতে পারে। ফলে বিশ্বব্যাপী এক ধরনের হুলুস্থুল পড়ে যাবে—কার আগে কে টিকা লুফে নিতে পারে সে জন্য। আর সেদিকে নজর রেখে সব দেশেই সরকারি উদ্যোগের বাইরে বাণিজ্যিক পর্যায়ে ভেতরে ভেতরে তৎপরতা চলছে।।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com