মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৩:৪৪ পূর্বাহ্ন

বাইডেনের মন্ত্রীসভায় থাকতে পারেন এই বাঙালি বিজ্ঞানী

বাইডেনের মন্ত্রীসভায় থাকতে পারেন এই বাঙালি বিজ্ঞানী

সম্প্রতি ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জো বাইডেন। সব ঠিক থাকলে আগামী ২০ জানুয়ারি দায়িত্ব গ্রহণ করবেন তিনি। আর ব্লুমবার্গ নিউজ জানিয়েছে হবু মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মন্ত্রিসভায় দেখা যেতে পারে একজন বাঙালি বিজ্ঞানীকে।

সম্ভাব্য এই বাঙালি হলেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং বিজ্ঞানী অরুণ মজুমদার। তিনি আইআইটি বোম্বের সাবেক শিক্ষার্থী এবং এর আগে বারাক ওবামা প্রেসিডেন্ট থাকাকালীন সময়ে আন্ডার সেক্রেটারি অব এনার্জি হিসেবে দায়িত্ব সামলেছেন।

এর আগে অরুণ মজুমদার জ্বালানি-সংক্রান্ত বিভিন্ন বিষয়ে জো বাইডেনের অন্যতম পরামর্শদাতা ছিলেন। আর বাইডেনের জয় নিশ্চিত হওয়ার পরেই যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব এনার্জি, ফেডারেল এনার্জি রেগুলেটরি কমিশন এবং নিউক্লিয়ার রেগুলেটরি কমিশনের উন্নয়নে গঠিত বিশেষ রিভিউ টিমে অন্যতম স্বেচ্ছাসেবক পরামর্শদাতা হিসেবে ঘোষণা করা হয়েছে অরুণ মজুমদারের নাম।

প্রসঙ্গত, ভারতীয় বংশোদ্ভূত এই বাঙালি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। থার্মোইলেকট্রিক ম্যাটেরিয়ালস, হিট অ্যান্ড মাস ট্রান্সফার, থার্মাল ম্যানেজমেন্ট, ওয়েস্ট হিট রিকভারির মতো বিভিন্ন বিষয়ে গবেষণা করেছেন তিনি। ওবামা প্রশাসনে কাজ করার পর গুগলে ভাইস প্রেসিডেন্ট (এনার্জি) হিসেবে যোগ দেন এবং এর পরই স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শুরু করেন

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com