‘সুযোগ পেলে সাকিব আল হাসানকে বোল্ড আউট করতে চাই’

| আপডেট :  ২২ অক্টোবর ২০২১, ০৩:৫৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ২২ অক্টোবর ২০২১, ০৩:৫৫ অপরাহ্ণ

শেন ওয়ার্নের নাম নিশ্চয়ই তোমরা শুনেছ। তাঁর মতো লেগস্পিনারের জুড়ি মেলা ভার। কেউ কেউ হয়তো তাঁর খেলাও দেখেছ টেলিভিশনে। সেই অস্ট্রেলীয় কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন ২০ অক্টোবর টুইটারে এক খুদে ক্রিকেটারের বোলিংয়ের ভিডিও আপলোড করে লিখেছেন, ‘ওয়াও! আমার কাছে মাত্র পাঠানো হলো এটা। কী দারুণ! কে এই ছেলে? অসাধারণ! চালিয়ে যাও। বোলিং…।’

আমাদেরও প্রশ্ন, কে এই ছেলে? ওর নাম আসাদুজ্জামান সাদিদ। বয়স ছয় বছর। বরিশাল সদর উপজেলার উলালঘূণী এলাকার বাসিন্দা সাদিদ মুগ্ধ করেছে শচীন টেন্ডুলকারকেও। ১৪ অক্টোবর ‘লিটল মাস্টার’ শচীন তাঁর ফেসবুক পেজে ওই একই ভিডিও আপলোড করে লিখেছেন, ‘ওয়াও! এক বন্ধুর কাছ থেকে ভিডিওটা পেলাম। দুর্দান্ত! এই খেলার প্রতি ছেলেটির ভালোবাসা ও আবেগ সুস্পষ্ট!’

মুগ্ধ হওয়ার মতোই স্পিন বল করে সাদিদ। বিশাল বিশাল বাঁকে বোকা বনে যায় ব্যাটাররা। বুঝে উঠতে পারে না, বল কোথায় পড়ে কোন দিকে বাঁক নেবে। ওর এই ভিডিও প্রথমে দেশের মধ্যেই আলোড়ন ফেলে দিয়েছিল। শেয়ার করে প্রশংসা করেছিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক শাহরিয়ার নাফীস। এত এত প্রশংসা পেয়ে কেমন লাগছে সাদিদের?

শচীন টেন্ডুলকার ও শেন ওয়ার্নের মতো বড় তারকা তোমার ভিডিও দেখে মুগ্ধ হয়েছেন। তোমার কেমন লাগছে?
খুব ভালো লাগছে, তাঁরা আমার খেলা দেখেছেন! কোনো দিন ভাবিনি, তাঁরা আমার বোলিং দেখবেন! আমি অবশ্য তাঁদের খেলা ভিডিওতে দেখেছি।

তুমি এ রকম দারুণ বোলিং কীভাবে শিখলে?
আমার মামা সিরাজুল ইসলাম আমাকে ব্যাটিং শেখাতেন। এরপর একদিন আমি আর মামা আইপিএলের খেলা দেখছিলাম। তখন আফগানিস্তানের রশিদ খানের বোলিং দেখে মামাকে জিজ্ঞেস করেছিলাম, ‘মামা, এই বোলিংটাকে কী বলে?’ মামা আমাকে বলেন ‘স্পিন বোলিং’। আমি মামাকে বলি, ‘আমাকে এটা শেখাও।’ তখন থেকেই মামা আমাকে বোলিং শেখাচ্ছেন।

কত দিন ধরে ক্রিকেট খেলো তুমি?
তিন বছর বয়সে ব্যাট ধরা শেখান মামা। আর ছয় মাস ধরে স্পিন বোলিং শিখছি।
তুমি কোথায় থাকো? কোন স্কুলে পড়ো?
আমার বাসা বরিশাল শহরের উলালঘূণী এলাকার মহাবাজ নাজির বাড়িতে। আর আমি পড়ি প্রথম শ্রেণিতে, উলালঘূণী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

তোমার প্রিয় ক্রিকেটার কে কে? কাকে তুমি অনুসরণ করো?
দেশে সাকিব আল হাসান ও তামিম ইকবাল আমার খুব প্রিয়। দেশের বাইরে ভারতের মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি, রোহিত শর্মা, রবীন্দ্র জাদেজা; অস্ট্রেলিয়ার অ্যাডাম জ্যাম্পা ও দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সকে ভালো লাগে। আর আমি অনুসরণ করি অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন ও আফগানিস্তানের রশিদ খানের বোলিং।

সুযোগ পেলে কোন ক্রিকেটারকে বোল্ড আউট করতে চাও?
অবশ্যই সাকিব আল হাসানকে বোল্ড আউট করতে চাই।
বড় হয়ে কি ক্রিকেটারই হতে চাও?
হ্যাঁ, আমার স্বপ্ন এটা। বড় হয়ে ক্রিকেটারই হতে চাই।

বাংলাদেশ এখন টি–টোয়েন্টি বিশ্বকাপে খেলছে। তোমার কী মনে হয়, বাংলাদেশ কেমন করবে?
শুরুটা ভালো না হলেও আমি এখনো আশাবাদী। বাংলাদেশ অবশ্যই ভালো করবে।
ধন্যবাদ তোমাকে।
আপনাকেও ধন্যবাদ।
সাক্ষাৎকার: এম জসীম উদ্দিন, বরিশাল সুত্রঃ প্রথম আলো