`মুসলমানদের জন্য কিছুই রেখে যাবো না আমরা’

| আপডেট :  ১৪ নভেম্বর ২০২০, ০১:৪৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৪ নভেম্বর ২০২০, ০১:৪৪ অপরাহ্ণ

সম্প্রতি যুদ্ধ বন্ধে চুক্তি হয়েছে আর্মেনিয়া, আজারবাইজান এবং রাশিয়ার মধ্যে। চুক্তি অনুযায়ী কারাবাখের আর্মেনীয় বাসিন্দারা বাড়িঘর ছেড়ে চলে যাচ্ছেন অন্যত্র। তবে যাওয়ার আগে তারা নিজ হাতে পুড়িয়ে দিয়ে যাচ্ছেন তাদের এতদিনের গড়ে তোলা সংসারের সবকিছু। সকল অস্তিত্ব ধ্বংস করে দিয়ে তারা পাড়ি দিচ্ছেন অনিশ্চিত ঠিকানায়।

ক্ষুদ্ধ এক আর্মেনীয় বলেন, তারা নিজেরাই নিজেদের সব্কল পুড়িয়ে দিচ্ছেন। কারণ তারা মুসলমানদের জন্য কিছুই রেখে যাবেন না। অনিশ্চিত ভবিষ্যত নিয়ে চিন্তিত আরেক বাসিন্দা বলেন, তাদের আর কোনো ঠিকানা নেই। বাচ্চারা বাড়ি ফেরার জন্য কাঁদছে। কোথায় যাবেন ওদের নিয়ে!

এদিকে, আজারি সেনাদের সবশেষ নিজেদের আয়ত্বে নেয়া অঞ্চল সুশির পথে পথে দুই দেশেরই অসংখ্য সেনার লাশ পড়ে থাকতে দেখা গেছে আর তল্লাশি চৌকিগুলোতে আজারবাইজান ও তুরস্কের পতাকা উড়তে দেখা গেছে। অপরদিকে টানা চতুর্থদিনের মতো আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভান সরকার পতনের দাবিতে উত্তাল রয়েছে। এইদিন হাজার হাজার বাসিন্দা নাগরনো- কারাবাখ যুদ্ধ বন্ধে করা চুক্তির বিরোধিতা করে শুক্রবারও রাস্তায় আন্দোলনে নামেন।

প্রসঙ্গত, আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার যুদ্ধে ৮ হাজারের বেশি বেসামরিক নাগরিক আহত হয়েছেন। ক্ষতির শিকার হয়েছেন আরও ৪ হাজার বাসিন্দা আর বাস্তুচ্যুত হয়েছেন আরও অগণিত মানুষ। ইতোমধ্যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এসব ক্ষতিগ্রস্ত মানুষকে আশ্রয় আর মানবিক সহায়তা দিতে অস্থায়ী তাঁবু নির্মাণসহ অন্যান্য পদক্ষেপ নেয়ার আদেশ দিয়েছেন।