কে হচ্ছেন ঢাকার নতুন পুলিশ কমিশনার? - বাংলা একাত্তরকে হচ্ছেন ঢাকার নতুন পুলিশ কমিশনার? - বাংলা একাত্তর

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০১:০৭ পূর্বাহ্ন

কে হচ্ছেন ঢাকার নতুন পুলিশ কমিশনার?

কে হচ্ছেন ঢাকার নতুন পুলিশ কমিশনার?

ঢাকার বর্তমান পুলিশ কমিশনার শফিকুল ইসলামের চাকরির মেয়াদ চলতি মাসেই শেষ হয়ে যাচ্ছে। সরকার আগামী কয়েকদিনের মধ্যেই নতুন পুলিশ কমিশনার চূড়ান্ত করবে বলে জানা গেছে। সরকারি একটি সূত্র বলছে, প্রধানমন্ত্রীর দেশে ফেরার অপেক্ষায় ছিল ঢাকায় নতুন পুলিশ কমিশনারের নিযুক্তি। প্রধানমন্ত্রী এখন দেশে ফিরেছেন। খুব শীঘ্রই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানা গেছে।

সামনের দিনগুলোতে বিএনপির আন্দোলন এবং ঢাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক করা ইত্যাদি নানা বাস্তবতার কারণেই এবার ঢাকার নতুন পুলিশ কমিশনার কে হবে তা নিয়ে জল্পনা-কল্পনা অনেক বেড়েছে। ঢাকার পুলিশ কমিশনার হিসেবে এখন পর্যন্ত যাদের নাম আলোচনায় আছে তাদের মধ্যে আছেন:

১. এস এম রুহুল আমিন: এস এম রুহুল আমিন বর্তমানে অতিরিক্ত আইজিপি হিসেবে পুলিশ সদর দপ্তরে দায়িত্ব পালন করছেন। তিনি ১২ তম ব্যাচের পুলিশ কর্মকর্তাদের মধ্যে প্রথম স্থান অধিকার করেছেন এবং ১৯৯১ সালে চাকরিতে যোগ দেওয়া এ পুলিশ কর্মকর্তার বাড়ি গোপালগঞ্জ। সৎ, পেশাদার এবং যোগ্য কর্মকর্তা হিসেবে তার পরিচিতি রয়েছে। একজন দক্ষ কর্মকর্তা হিসেবে তিনি পুলিশে প্রশংসিত।

২. মল্লিক ফখরুল ইসলাম: পুলিশ কমিশনার হিসেবে আলোচনায় দ্বিতীয় নাম এসেছে মল্লিক ফখরুল ইসলামের। তিনি অতিরিক্ত আইজিপি হাইওয়ের দায়িত্ব পালন করছেন। তিনিও একজন মেধাবী কর্মকর্তা হিসেবে পরিচিত এবং তিনিও দ্বাদশ ব্যাচের কর্মকর্তা। তার গ্রামের বাড়ি বাগেরহাট জেলায়।

৩. কামরুল আহসান: অতিরিক্ত আইজিপি এন্টি টেরোরিজম ইউনিট হিসেবে দায়িত্ব পালন করছেন কামরুল আহসান। তিনিও পুলিশ কমিশনার হবার দৌড়ে আছেন বলে একাধিক সরকারি সূত্র জানিয়েছে।

৪. মাজহারুল ইসলাম: মাজহারুল ইসলাম আরেকজন অতিরিক্ত আইজিপি হিসেবে দায়িত্ব পালন করছেন পুলিশ সদরদপ্তরে। তিনিও দ্বাদশ ব্যাচের কর্মকর্তা। তার বাড়ি পটুয়াখালীর মির্জাগঞ্জে। তিনি সাবেক আইজিপি জাবেদ পাটোয়ারীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

৫. খন্দকার গোলাম ফারুক: খন্দকার গোলাম ফারুক অতিরিক্ত আইজিপি। বাংলাদেশ পুলিশ একাডেমী, সারদায় কাজ করছেন। তিনিও দ্বাদশ ব্যাচের কর্মকর্তা। তার বাড়ি টাঙ্গাইলের ভূঞাপুর।

৬. দিদার আহমেদ: অতিরিক্ত আইজিপি রেলওয়ে পুলিশে কাজ করছেন। তার বাড়িও গোপালগঞ্জ জেলায়। তবে ঢাকার পুলিশ কমিশনার হওয়ার দৌড়ে তিনি খানিকটা পিছিয়ে আছেন বলে জানা গেছে।

৭. আতিকুল ইসলাম: আতিকুল ইসলাম অতিরিক্ত আইজিপি হিসেবে দায়িত্ব পালন করছেন। তবে তিনি আওয়ামী লীগ ঘরানার নয় বলে কোন কোন মহল থেকে অভিযোগ উত্থাপিত হয়েছে।

এর বাইরে পুলিশ কমিশনার হিসেবে আলোচনায় আছেন ১৭ ব্যাচের কর্মকর্তা হাবিবুর রহমান। হাবিবুর রহমান বর্তমানে ঢাকা রেঞ্জের ডিআইজি হিসেবে কর্মরত রয়েছেন। একজন সৎ এবং মেধাবী কর্মকর্তা হিসেবে সুনাম রয়েছে। তবে তার ব্যাপারে একটিই নেতিবাচক দিক, তাহলো তিনি এখনো তরুণ। তাকে পুলিশ ঢাকার পুলিশ কমিশনার করা হলে অনেকগুলো ব্যাচকে ডিঙ্গিয়ে করা হবে।

এটি পুলিশের মধ্যে নেতিবাচক মনোভাব তৈরি করতে পারে বলে অনেকে মনে করছেন। তবে ঢাকা নতুন পুলিশ কমিশনার কে হবেন এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী যাদের ঢাকার পুলিশ কমিশনার হওয়ার যোগ্যতা সম্পন্ন তাদের ব্যাপারে তথ্য সংগ্রহ করেছেন এবং এ ব্যাপারে খুব শীঘ্রই একটি চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com