জাফর ইকবাল যতটা না স্টাইলিশ তার চেয়ে বেশি ছিলেন অভিমানী

| আপডেট :  ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৫ অপরাহ্ণ

বাংলা চলচ্চিত্রের স্টাইলিশ নায়ক হিসেবে সুপরিচিত ছিলেন জাফর ইকবাল। অনেকেই তাকে বলতেন চিরসবুজ নায়ক। অভিনয়শিল্পী পরিচয়ের বাইরে তিনি ছিলেন অসাধারণ একজন সঙ্গীতশিল্পীও। তবে এই নায়কদের পরিচিতজনদের মতে তিনি যতটা না স্টাইলিশ ছিলেন তার চেয়ে বেশি ছিলেন অভিমানী ও আবেগপ্রবণ। অনেকটা বোহেমিয়ানও ছিলেন তিনি।

তাকে মূলত শহুরে রোমান্টিক ও রাগী তরুণের ভূমিকায় দারুণ মানালেও সব ধরনের চরিত্রে ছিল তার সহজ বিচরণ। আর আজ এই নায়কের জন্মদিন। ১৯৫০ সালের ২৫ সেপ্টেম্বর ঢাকার গুলশানে জন্ম জাফর ইকবালের। বেচে থাকলে আজ ৭১তম জন্মদিন পালন করতেন তিনি।

শুরুর দিকে জাফর ইকবাল একজন সঙ্গীত শিল্পীই ছিলেন। বাড়িতে গানবাজনার রেওয়াজ ছিল বলেই তার সঙ্গীতশিল্পী হয়ে উঠা। তার বোন শাহানাজ রহমতুল্লাহ একজন সুপরিচিত কণ্ঠশিল্পী। বড় ভাই আনোয়ার পারভেজও নামকরা শিল্পী। জাফর ইকবাল প্রথমে গায়ক হিসেবেই পরিচিতি পান। ছিল নিজের ব্যান্ডদল। যে ব্যান্ডদল ১৯৬৬ সালে গড়ে তুলেছিলেন।

সংগীতশিল্পী কুমার বিশ্বজিতের ঘনিষ্ট বন্ধু ছিলেন জাফর ইকবাল। বন্ধুর জন্মদিনে স্মৃতিচারণ করে কুমার বিশ্বজিৎ বলেন, ‘ জাফর ইকবাল বয়সে আমার বড় হলেও বন্ধুর মতো। একজন ফ্যাশন আইকন ছিলেন তিনি। তার ফ্যাশন আমরা অনুসরণ করতাম সেই সময়ে। রুচিবোধ থেকে শুরু করে তার ব্যক্তিত্ব ছিল নজরকাড়া। প্রেমিক নামের একটি ছবি প্রযোজনা করেছিলেন জাফর ভাই। সেখানে আমাকে অভিনয় করতে বলেছিলেন। সারারাত ধরে তার ধানমন্ডির বাসায় বুঝিয়েছিলেন অভিনয় করার বিষয়ে। যদিও শেষ পর্যন্ত অভিনয় করা হয়নি। মেয়েরা তাকে অনেক পছন্দ করতো। খুব সচেতন হয়ে ড্রেসআপ করতেন। তার লিপে আমার কণ্ঠের অসংখ্য গান ব্যবহার হয়েছে।’

নায়ক হিসেবে জাফর ইকবলের সিনেমায় অভিষেক হয় ১৯৬৯ সালে। প্রথম সিনেমাটিতে তার নায়িকা ছিলেন কবরী। সিনেমার নাম ‘আপন পর’। ছবিটি খান আতাউর রহমান পরিচালনা করেছিলেন। ছবিটির ‘যা রে যাবি যদি যা’ গানটি বেশ জনপ্রিয়তা পায়। অভিনয় জীবনে জাফর ইকবাল সর্বমোট ১৫০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন।