মন্ত্রিসভায় নেই কোনো নারী, যা বললো তালেবান

| আপডেট :  ৮ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৮ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫২ পূর্বাহ্ণ

মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধান করে আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার ঘোষণা করেছে তালেবান। তবে এই সরকারে নারী প্রতিনিধি না রাখা এবং নারী বিষয়ক কোনো মন্ত্রণালয় না থাকায় প্রশ্ন উঠেছে। মঙ্গলবার রাতে সরকার ঘোষণার পর এ বিষয়ে প্রশ্ন করা হলে তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ বলেছেন, এটা পূর্নাঙ্গ সরকার নয়, এটা অন্তবর্তীকালীন। দেশের বিভিন্ন অংশের লোকদের আমাদের সরকারে যুক্ত করার চেষ্টা করবো।

নারীদের জন্য আলাদা মন্ত্রণালয় কেন নেই বিবিসির সেকান্দার কারেমি এই প্রশ্ন করেছিলেন তালেবানের সংস্কৃতি বিভাগের প্রধান আহম্মদউল্লাহ ওয়াসিকের কাছে। প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, মন্ত্রিসভা এখনো পূর্ণাঙ্গ হয়নি।

হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক ঘোষণার পরই মুফতি আব্দুস সালামের মৃত্যু
হাটহাজারী মাদ্রাসার সদ্য নির্বাচিত মহাপরিচালক ও মাদ্রাসাটির প্রধান মুফতি মুফতি আব্দুস সালাম ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বুধবার (৮ সেপ্টেম্বর) সকালে মাদ্রাসার শূরা কমিটির বৈঠকে তাকে মহাপরিচালক নির্বাচিত করা হয়। এর কিছুক্ষণ পরেই শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি।

বিষয়টি যুগান্তরকে নিশ্চিত করেছেন হাটহাজারী মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা আশরাফ আলী নিজামপুরী। মাদ্রাসা সূত্রে জানা যায়, এদিন সকাল ১০টার দিকে আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরীর সভাপতিত্বে হাটহাজারী মাদ্রাসার শূরা কমিটির বৈঠক শুরু হয়। বৈঠকে মাদ্রাসার বর্তমান পরিচালনা কমিটির সদস্যরাসহ শূরা সদস্যরা উপস্থিত ছিলেন।

বৈঠকে সবচেয়ে বয়োজ্যেষ্ঠ মুফতি আব্দুস সালাম চাটগামীকে ‘মহাপরিচালক’ করা হয়। পাশাপাশি মাওলানা শেখ আহমদকে প্রধান শায়খুল হাদিস এবং মাওলানা ইয়াহইয়াকে সহাকারী পরিচালক করা হয়।

মাদ্রাসা সূত্রে জানা যায়, শূরা কমিটির বৈঠকে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন মুফতি আব্দুস সালাম। এসময় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।