পঞ্জশির উপত্যকা পুরোপুরি নিয়ন্ত্রণের নিলো তালেবান - বাংলা একাত্তরপঞ্জশির উপত্যকা পুরোপুরি নিয়ন্ত্রণের নিলো তালেবান - বাংলা একাত্তর

বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৪ পূর্বাহ্ন

পঞ্জশির উপত্যকা পুরোপুরি নিয়ন্ত্রণের নিলো তালেবান

পঞ্জশির উপত্যকা পুরোপুরি নিয়ন্ত্রণের নিলো তালেবান

আফগানিস্তানের পঞ্জশির উপত্যকা পুরোপুরি নিয়ন্ত্রণের দাবি করেছে তালেবান। ফলে দেশটির সর্বশেষ এই অঞ্চলটিও এখন তালেবানের দখলে। রাজধানী কাবুল থেকে ১২৫ কিলোমিটার উত্তরে পঞ্জশির উপত্যকায় টানা কয়েকদিন ধরেই তালেবানের সঙ্গে ন্যাশনাল রেসিসটেন্স ফ্রন্ট অব আফগানিস্তানের (এনআরএফ) সংঘর্ষ চলছে।

তালেবানের এক মুখপাত্র বলেন, এই জয়ের মাধ্যমে দেশের পুরো নিয়ন্ত্রণ এখন আমাদের হাতে। তবে তালেবান পঞ্জশিরের পুরোপুরি নিয়ন্ত্রণ নেওয়ার কথা বললেও এনআরএফ তাদের দাবি প্রত্যাখ্যান করেছে।

এনআরএফ-এর মুখপাত্র আলি মাইসাম বলেন, এটা সত্যি নয়। তালেবান পঞ্জশিরের নিয়ন্ত্রণ নেয়নি। আমি তালেবানের এই দাবি প্রত্যাখ্যান করছি। এদিকে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ফুটেজে দেখা গেছে প্রাদেশিক গভর্নরের ভবনের গেটের সামনে অবস্থান করছেন তালেবান যোদ্ধারা।

পঞ্জশির ছাড়া আফগানিস্তানের বাকি অঞ্চলগুলো তিন সপ্তাহ আগেই তালেবানের দখলে চলে যায়। গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর পশ্চিমা সমর্থিত আফগান সরকারের পতন ঘটে।

এদিকে, রোববার এনআরএফ-এর নেতা আহমেদ মাসুদ বলেছেন তিনি শান্তি আলোচনার জন্য প্রস্তুত। তবে তালেবানের পক্ষ থেকে এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করা হয়নি। পঞ্জশিরে দেড় লাখ থেকে ২ লাখ মানুষের বসবাস।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com