আফগানিস্তান সরকারের নেতৃত্বে তালেবান সহ-প্রতিষ্ঠাতা

| আপডেট :  ৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৬ পূর্বাহ্ণ

প্রায় দুই দশক পর আবারও আফগানিস্তানে সরকার গঠন করতে যাচ্ছে তালেবান। তবে আগস্টের মাঝামাঝি সময়ে রাজধানী কাবুল দখল করার পর প্রায় দুই সপ্তাহ পর আজ সরকার গঠন করতে যাচ্ছে তারা।

জানা গেছে, আফগানিস্তানের নতুন এই সরকারের নেতৃত্ব দেবেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বারাদার। তালেবানের সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আর কিছু সময়ের মধ্যেই সরকার গঠন করবে তালেবান।

তালেবানের তিনটি সূত্র জানিয়েছে, তালেবানের রাজনৈতিক শাখার প্রধান বারাদার, তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব এবং শের মোহাম্মদ আব্বাস স্তানিকঝাই সরকারের শীর্ষ পদে আসীন হবেন।

নাম প্রকাশ না করার শর্তে একজন তালেবান কর্মকর্তা রয়টার্সকে বলেন, এই তিন শীর্ষ নেতা কাবুল পৌঁছেছেন। নতুন সরকার গঠন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তালেবানের আরেকটি সূত্র জানিয়েছে, তালেবান প্রধান হাইবাতুল্লাহ আখুন্দজাদে ধর্মীয় বিষয়গুলো দেখবেন এবং ইসলামী কাঠামোর মধ্যে সরকার পরিচালনা করবেন।

প্রসঙ্গত, গত ১৫ আগস্ট কাবুল দখল করে নেয় তালেবানরা। তবে কাবুলের উত্তরে পাঞ্জশির উপত্যকা এখনও তাদের নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। সেখানে তালেবান বিরোধী জোটের সঙ্গে তালেবানের সংঘর্ষ হচ্ছে।