জুমার পরই আফগানিস্তানে তালিবান সরকার - বাংলা একাত্তরজুমার পরই আফগানিস্তানে তালিবান সরকার - বাংলা একাত্তর

বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৭ পূর্বাহ্ন

জুমার পরই আফগানিস্তানে তালিবান সরকার

জুমার পরই আফগানিস্তানে তালিবান সরকার

প্রায় দুই দশক পর আবারও আফগানিস্তানে সরকার গঠন করতে যাচ্ছে তালেবান। তবে আগস্টের মাঝামাঝি সময়ে রাজধানী কাবুল দখল করার পর প্রায় দুই সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও সরকার গঠন করেনি তারা।

ওএমতাবস্থায় আজ শুক্রবারই সরকার গঠন করতে পারে তারা। আল জাজিরার সংবাদে বলা হয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে অনেকটা সহনশীল সরকার গঠন করতে চাইছে তালেবান।

তালেবানের দুটি সূত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, জুমার নামাজের পরই নতুন প্রশাসন ঘোষণা করা হবে। এর আগে গত সোমবার প্রায় দুই দশকের যুদ্ধের সমাপ্তি ঘটিয়ে আফগানিস্তান ছেড়ে যায় মার্কিন বাহিনী। এরপরই মূলত সরকার গঠনে তোড়জোড় শুরু করে তালেবান।

পশ্চিমা বিভিন্ন দেশ ইতোমধ্যেই জানিয়েছে, তারা বিভিন্ন ইস্যুতে তালেবানের সঙ্গে কাজ করবে। তবে আফগানিস্তানের নতুন প্রশাসনকে স্বীকৃতি দেবে না। তবে এদের মধ্যে কিছুটা ব্যতিক্রম চীন। দেশটি ইতোমধ্যেই জানিয়েছে, তারা আফগানিস্তানের সঙ্গে সহযোগিতা এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চায়।

এ বিষয়ে তালেবানের একজন মুখপাত্র শুক্রবার দিনের শুরুর দিকে জানিয়েছেন, কাবুলে নিজেদের দূতাবাস খোলা রাখার প্রতিশ্রুতি দিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। পাশাপাশি আফগানিস্তানের সঙ্গে সম্পর্ক ‘জোরদার’ এবং মানবিক সহায়তা বৃদ্ধিরও ঘোষণা দিয়েছে দেশটি।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com