হাঁপানি কমাবে যে ৩ পানীয় - বাংলা একাত্তরহাঁপানি কমাবে যে ৩ পানীয় - বাংলা একাত্তর

মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৫:৪৮ অপরাহ্ন

হাঁপানি কমাবে যে ৩ পানীয়

হাঁপানি কমাবে যে ৩ পানীয়

হাঁপানি কিংবা শ্বাসকষ্টে যারা ভুগছেন একমাত্র তারাই উপলব্ধি করতে পারেন এই রোগটা কতটা কষ্টদায়ক। এটা এমন এক ধরনের রোগ যা থেকে কখনও পুরোপুরি মুক্তি মেলে না এবং চিকিৎসকের পরামর্শ অনুসারে বিভিন্ন ওষুধের মাধ্যমে এই রোগকে শুধুমাত্র নিয়ন্ত্রণ করা যায়। তবে সম্প্রতি বিশেষজ্ঞরা জানিয়েছেন বেশ কিছু ভেষজ চা এই রোগের ক্ষেত্রে স্বস্তি পেতে সাহায্য করতে পারে। বোল্ডস্কাই কর্তৃক প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী তিনধরনের চা হাঁপানি প্রশমিত করে।

গ্রিন টি: গ্রিন টিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিভিন্ন ধরনের উপকারী উদ্ভিজ্জ যৌগ যা আমাদের শরীরকে সুস্থ রাখে। গবেষণা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী গ্রিন টিতে এক ধরনের উদ্ভিজ্জ যৌগ এবং ক্যাফেইন রয়েছে যা ব্রঙ্কিয়াল অ্যাজমাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এবং হাঁপানি উপশম করতে পারে।

আদা চা: গ্রিন টি এর মত আদায়ও এমন কিছু উপাদান রয়েছে যা হাঁপানি প্রশমিত করতে সহযোগিতা করে। তাই হাঁপানির লক্ষণ দেখা দিলে এককাপ ফুটন্ত পানিতে এক চা চামচ আদা বাটা যোগ করে ফুটিয়ে নিয়ে পান করতে পারেন। এতে অনেকটা আরাম পাবেন।

যষ্টিমধুর চা: যষ্টিমধু গাছের মূল থেকে তৈরি করা হয় যষ্টিমধু। এতে থাকা ভেষজ উপাদানের ফলে যষ্টিমধুর চা সাময়িকভাবে হাঁপানির কষ্ট থেকে মুক্তি দিতে পারে। তাই হাপানির সমস্যা দেখা দিলে এককাপ পানিতে এক চামচ শুকনো যষ্টিমধু দিয়ে সেই পানি পাঁচ মিনিট ধরে ভালো করে ফুটিয়ে নিন এবং তারপর সেই পানি ছেঁকে নিয়ে পান করুন।

তবে এসকল চা অল্পমাত্রার হাঁপানি কমানোর ক্ষেত্রে কার্যকর। তাই লক্ষণগুলো বেশি মাত্রায় দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com