বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ১০:৩৮ পূর্বাহ্ন

হজমশক্তি বৃদ্ধির পাঁচ উপায়

হজমশক্তি বৃদ্ধির পাঁচ উপায়

অনেককেই দেখা যায় বদহজমের সমস্যায় ভুগতে। সাধারণত বিভিন্ন কারণে বদহজম হয়ে থাকে। আর এই বদহজম থেকে তৈরি হয় পেটে গ্যাস, পেট ফেঁপে থাকা, পেটব্যথা সহ কোষ্ঠকাঠিন্যের মত সমস্যা। তবে একটু চেষ্টা করলে প্রাকৃতিক উপায়ই মিলতে পারে এই বদহজম থেকে মুক্তি।

পরিমিত খাবার খাওয়া: খাদ্যগ্রহণের পরপরই আমাদের শরীরে পেরিস্টালসিস ডাইজেশন প্রক্রিয়াটি শুরু হয় এবং এটি খাদ্যনালীতে পৌঁছায়। যদি আমরা ডায়েট করি বা খুব কম খাবার খাই তবে তা থেকে কোষ্ঠকাঠিন্য হতে পারে। তাই খাবার সঠিকভাবে হজম হওয়ার জন্য অবশ্যই পরিমিত খাদ্য গ্রহণ করতে হবে।

পর্যাপ্ত পানি পান করা: পানি খাবার ভেঙে ফেলতে সাহায্য করে যার ফলে আমাদের শরীর খাদ্য থেকে দ্রুত পুষ্টিগুণ গ্রহণ করতে পারে। তাই হজমশক্তি বৃদ্ধি করতে পর্যাপ্ত পানি পান করা আবশ্যক। চিকিৎসকদের মতে প্রতিদিন অন্তত চার লিটার পানি পান করা উচিত।

ফাইবার জাতীয় খাবার গ্রহণ: শাক, সবজি, ফল, মটর, শিম অর্থাৎ ফাইবার জাতীয় খাবার খেলে ডাইজেশন প্রক্রিয়া ত্বরান্বিত হয়। এছাড়া এটি আমাদের ইনটেসটাইনের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে। ফুড ড্রাগ অ্যাসোসিয়েটেডের মতে প্রতিদিনের খাবারে ২৮ গ্রাম ফাইবার জাতীয় খাদ্য রাখা উচিত। তাই হজমশক্তি বৃদ্ধি করতে প্রতিদিনের খাদ্য তালিকায় পর্যাপ্ত ফাইবার জাতীয় খাবার রাখা জরুরি।

চিবিয়ে খাবার খাওয়া: খাবার সঠিকভাবে চিবিয়ে ছোট ছোট টুকরো করে খেলে সঠিকভাবে হজম হয় এবং দ্রুত ডাইজেস্ট হতে সাহায্য করবে। মূলত ডাইজেশন হচ্ছে এমন একটি প্রক্রিয়া যা খাদ্যকে ক্ষুদ্রতম কণায় বিভক্ত করে পুষ্টি হিসাবে আমাদের দেহ দ্বারা শোষিত হবে। তাই বদহজম এড়াতে অবশ্যই খাবার সঠিকভাবে চিবিয়ে খেতে হবে।

শরীরচর্চা হজমশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে। একটি গবেষণায় দেখা গেছে বিশ্রামে থাকা ব্যক্তিদের তুলনায় যারা শরীরচর্চা যেমন- সাইক্লিং, দৌড়ানো বা হাঁটাচলা করেন তারা খাবার ট্রানজিটের সময় ১৫ ঘণ্টা পর্যন্ত কমাতে সক্ষম। তাই হজমশক্তি বৃদ্ধি করতে এবং কোষ্ঠকাঠিন্য কিংবা গ্যাসের সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত শরীরচর্চার অভ্যাস গড়ে তোলা উচিত

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com