বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ১২:০৯ অপরাহ্ন

মেছতা দূর করবেন যেভাবে

মেছতা দূর করবেন যেভাবে

সকলের চায় নিজের মুখের ত্বককে সুন্দর রাখতো। কিন্তু প্রায়শই দেখা যায় ছোট ছোট বাদামি স্পটে ত্বকের অনেকটাই যখন ঢেকে যেতে শুরু করে এবং ত্বক তার সৌন্দর্য হারিয়ে ফেলে। কেউ কেউ ভাবেন ত্বকের এই দাগ কিংবা মেছতা দূর করতে লেজার রশ্মির সাহায্য নেবেন। তবে লেজার ট্রিটমেন্ট গ্রহণের পর যথাযথ নিয়ম মেনো না চললো ত্বকের অবস্থা আরও খারাপ হতে পারে। তাই এক্ষেত্রে সমাধান হতে পারে প্রাকৃতিক পদ্ধতিতে মেছতা দূর করা। আর আজ থাকছে এমন ই কিছু উপায়

টকদই: মুখের মেছতা দূর করতে টকদই খুবই কার্যকরী। তাই মেছতা থেকে মুক্তি পেতে সপ্তাহে তিনদিন ত্বকে টক দই লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে মেছতা দূর হওয়ার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পাবে।

লেবুর রস: লেবুর রসে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান থাকায় এটি সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করে এবং মেছতা কমায়। তাই মেছতা থেকে মুক্তি পেতে নিয়মিত লেবুর রস সামান্য পানির সঙ্গে মিশিয়ে ত্বকে ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

আমন্ড অয়েল: মেছতা থেকে মুক্তি দিতে পারে আমন্ড অয়েল ও। এর জন্য আমন্ড অয়েল হালকা গরম করে ২ থেকে ৩ ফোঁটা নিয়ে মেছতার জায়গায় ম্যাসাজ করুন এবং ঘণ্টা খানেক রেখে ধুয়ে নিন।

তেল: মেছতা দূর করতে তেল গরম করে সারামুখে ম্যাসাজ করতে পারেম। যতক্ষণ না ত্বক তেল শুষে নেয় ততক্ষণ ম্যাসাজ করুন। এবার ঘণ্টাখানেক রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সানস্ক্রিন: মেছতার অন্যতম কারণ রোদ। তাই রোদের মধ্যে বাইরে বের হওয়ার ২০ মিনিট আগে অবশ্যই ত্বকে সানস্ক্রিন লোশন লাগিয়ে বের হবেন এবং ছাতা, মাস্ক ও সানগ্লাস ব্যবহার করবেন।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com