বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ১১:২২ পূর্বাহ্ন

যেসব ভেষজে ডিমের চেয়েও প্রোটিন বেশি

যেসব ভেষজে ডিমের চেয়েও প্রোটিন বেশি

প্রোটিনের অন্যতম পরিচিত উৎস ডিম। কিন্তু অনেকেই ডিম খেতে পছন্দ করেননা, আবার অনেকে নিরামিষভোজী হওয়ায় ডিম খান না। এক্ষেত্রে বেশ কিছু ভেষজ রয়েছে যেগুলোতে প্রোটিন ডিমের তুলনায়ও বেশি।

ছোলা: একটি ডিমে সাধারণত প্রোটিন থাকে প্রায় ৬ গ্রামের মতো। আর মাত্র আধ কাপ ছোলায় রয়েছে প্রায় ৮ গ্রাম প্রোটিন। এছাড়া অন্যান্য খাদ্যগুণ নিবেচনায়ও প্রোটিন ছোলা অত্যন্ত উপকারী।

মসুর ডাল: মসুর ডাল অতি পরিচিত একটা খাবার। প্রায় সব বাড়িতেই সাধারণত মসুর ডাল রান্না হয়। আর প্রোটিনের একটা বড় উৎস এই মসুর ডাল। আধ কাপ মসুর ডালেও প্রায় ৮ গ্রাম প্রোটিন থাকে।

কুমড়ো বীজ: কুমড়ো বীজ প্রোটিনের অন্যতম উৎস। ৩০ গ্রাম কুমড়ো বীজে ৮ গ্রামেরও বেশি প্রোটিন থাকে। এছাড়া এটি অন্যান্য খাদ্যগুণ বিবেচনায়ও স্বাস্থ্যের জন্য উপকারী। প্রোটিনের পাশাপাশি কুমড়ো বীজে রয়েছে আয়রন, জিঙ্ক, কপার, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও সেলেনিয়াম।

আমন্ড বাটার: প্রোটিনের অন্যতম উৎস আমন্ড বাটার। ২ চামচ বাটারে প্রায় ৭ গ্রাম প্রোটিন আছে।

সাবুদানা: প্রোটিনের অন্যতম ভালো উৎস সাবুদানা। সাধারণত এককাপ সাবুদানায় প্রায় ৭ গ্রাম প্রোটিন থাকে। এছাড়া সাবুদানায় রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার এবং এটি সম্পূর্ণ গ্লুটেন ফ্রি।

তবে প্রোটিন শরীরের জন্য উপকারী হলেও বেশি প্রোটিন গ্রহণে শরীরের ক্ষতি হতে পারে, বেড়ে যেতে পারে ইউরিক অ্যাসিডের মাত্রা। একারণে বিশেষজ্ঞদের মতামত প্রোটিন সাপ্লিমেন্ট খাওয়ার তুলনায় প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া শরীরের জন্য অধিক উপকারী।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com