‘ইসলামের জন্য সবচেয়ে বড় বি’পদ আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসা’ - বাংলা একাত্তর‘ইসলামের জন্য সবচেয়ে বড় বি’পদ আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসা’ - বাংলা একাত্তর

বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৩:২৪ পূর্বাহ্ন

‘ইসলামের জন্য সবচেয়ে বড় বি’পদ আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসা’

‘ইসলামের জন্য সবচেয়ে বড় বি’পদ আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসা’

তালেবান আর ইসলাম সমার্থক নয় মন্তব্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক, ইতিহাসবিদ ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন, ‘আফগানিরা ইসলাম গ্রহণ করতে চায়নি। ইরানি সুফিরা ক্রমাগত প্রচেষ্টার মাধ্যমে তাদের ইসলাম গ্রহণ করিয়েছেন। তারা (আফগানিরা) ইসলামকে নিজেদের মতো গ্রহণ করে গোত্রভিত্তিক ইসলামে রূপান্তরিত করেছেন।’

শনিবার (২৮ আগস্ট) বিকেল জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘আফগানিস্তানে জ’ঙ্গি সম্প্রদা’য়ের উত্থান মানবিক বিশ্বের জন্য অশুভ সংকেত’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ সোশ্যাল আ্যক্টিভিস্ট ফোরাম আয়োজিত এ সভায় সৈয়দ আনোয়ার হোসেন আরো বলেন, ‘ইসলামের জন্য সবচেয়ে বড় বি’পদ হলো আফগানিস্তানে তালেবানের ক্ষমতায় আসা।’ ইসলামকে যথার্থ অনুসরণ ও জ’ঙ্গিবাদ প্রতিরোধে ঐক্যবদ্ধ ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের অন্যতম ভারপ্রাপ্ত সভাপতি ড. নিম চন্দ্র ভৌমিকের সভাপতিত্বে ও বাংলাদেশ সোশ্যাল আ্যক্টিভিস্ট ফোরামের প্রধান সমন্বয়ক মুফতি মাসুম বিল্লাহ নাফিয়ীর সঞ্চালনায় এতে আরো বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগ উপদেষ্টামণ্ডলীর সদস্য খন্দকার গোলাম মওলা নকশেব’ন্দি, বাংলাদেশ খেলাফত আন্দোলনের ভারপ্রাপ্ত মহাস’চিব আজম খাঁন, দারুস সালাম থানা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল আজিজ প্রমুখ।

সভাপতির বক্তব্যে নিম চন্দ্র ভৌমিক বলেন, ‘আমরা মুক্তিযু’দ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাস করি। মুক্তিযু’দ্ধের ঘোষণাপত্রে উল্লেখ ছিল সাম্য, মানবিক মূল্যবোধ ও সামাজিক ন্যায়বিচারের কথা। আমাদের মুক্তিযু’দ্ধ ছিল ন্যায়ের পক্ষে, অন্যায়ের বিপক্ষে। তাই মুক্তিযু’দ্ধের পক্ষের কেউ কখনো তালেবানকে সমর্থন করতে পারে না।’ তালেবানের বিজয়ে যারা উজ্জীবিত হচ্ছে তাদের চিহ্নিত করার জন্য স’রকারের প্রতি আহ্বান জানান তিনি।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com