ব্লাড প্রেসার লো হলে যেসব খাবার খাবেন - বাংলা একাত্তরব্লাড প্রেসার লো হলে যেসব খাবার খাবেন - বাংলা একাত্তর

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৮:৩৫ পূর্বাহ্ন

ব্লাড প্রেসার লো হলে যেসব খাবার খাবেন

ব্লাড প্রেসার লো হলে যেসব খাবার খাবেন

হাই ব্লাড প্রেসার বা উচ্চ রক্তচাপ নিয়ে প্রায় সকলেই সচেতন হলেও লো ব্লাড প্রেসার কিংবা নিম্ন রক্তচাপ নিয়ে বেশিরভাগ মানুষই খুব একটা সচেতন নয়। যদিও উচ্চ রক্তচাপের মত নিম্ন রক্তচাপ থেকেও দেখা দিতে পারে বিভিন্ন ধরনের সমস্যা। এসকল সমস্যার মধ্যে রয়েছে মাথা ঘোরা, দুর্বলতা, বমি বমি ভাব এবং অস্পষ্ট দৃষ্টিশক্তি। সাধারণত ডিহাইয়েড্রেশন, রক্তস্বল্পতা, দুশ্চিন্তা, থাইরয়েড সহ বিভিন্ন কারণে রক্তচাপ কমে যায়। তবে সম্প্রতি গবেষকরা জানিয়েছেন তিনটি খাবারের মাধ্যমে নিম্ন রক্তচাপের সমস্যা অনেকাংশে দূর করা সম্ভব।

পানি: অনেকসময় ডিহাইড্রেশনের ফলে নিম্ন রক্তচাপের সমস্যা দেখা দেয়। মূলত শরীরে পানির অভাব দেখা দিলে রক্তের পরিমাণ হ্রাস পায়। আর এর ফলে রক্তচাপ কমে আসে। তাই রক্তচাপ স্বাভাবিক রাখতে হলে পর্যাপ্ত পানি পান করতে হবে এবং এর পাশাপাশি স্বাস্থ্যকর শরবত পানি পান করবেন।

কফি: শরীরের রক্তচাপ হঠাৎ কমে গেলে তাৎক্ষণিক সমাধান হতে পারে কফি। ক্যাফেইন সাময়িকভাবে রক্তচাপ বাড়াতে সাহায্য করে। মূলত ক্যাফেইন আমাদের কার্ডিওভাসকুলার সিস্টেমকে উদ্দীপ্ত করায় এবং হার্ট রেট বৃদ্ধি করে রক্তচাপ পুনরুদ্ধার হয়।

তুলসি পাতা: রক্তচাপ পুনুরুদ্ধারে অন্যতম সহায়ক ভূমিকা পালন করে তুলসি পাতা। তুলসি পাতায় উচ্চমাত্রার পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন সি থাকায় প্রতিদিন সকালে পাঁচ থেকে ছয়টি তুলসি পাতা চিবিয়ে খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এছাড়া তুলসি পাতার মধ্যে ইগেনোল নামে পরিচিত একটি এন্টি অক্সিডেন্ট পাওয়া যায়। এটিও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com