বৈধ স্ত্রীর সঙ্গে জো’রপূর্বক দৈ’হিক সম্পর্ক হলেও ধ’ র্ষ’ণ নয় : আদালত

| আপডেট :  ২৮ আগস্ট ২০২১, ০৪:১৩ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৮ আগস্ট ২০২১, ০৩:৩৪ পূর্বাহ্ণ

বৈধ স্ত্রীর বয়স যদি ১৮ বছরের ঊর্ধ্বে হয় তাহলে তার সঙ্গে শা’রীরিক সম্পর্ক জো’রপূর্বক হলেও তা ধ”ণ হিসেবে গণ্য হবে না বলে রায় দিয়েছেন ভারতের ছত্তিশগড় হাইকোর্টের বিচারক এন কে চন্দ্রবংশী। গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

এ সংক্রান্ত এক মা’মলার শুনানিতে বিচারক চন্দ্রবংশী উল্লেখ করেন, ১৮ বছরের ঊর্ধ্বে কোনো স্ত্রীর ইচ্ছার বি’রুদ্ধে শা’রীরিক সম্পর্ক হলে তা ধ”ণ হিসেবে গণ্য হবে না। আইনগতভাবে স্ত্রীর সঙ্গে বিয়ের পর জো’রপূর্বক শা’রীরিক সম্পর্ক শা’স্তিযোগ্য নয়।

২০১৭ সালে এক স্ত্রী তার স্বামীর বি’রুদ্ধে ধ”ণ এবং যৌ’তুকের মা’মলা দা’য়ের করেন। করেন ‘অপ্রাকৃতিক যৌ’ন সম্পর্কেরও’ অ’ভিযোগ। যদিও ভারতে বৈবাহিক ধ”ণ কোনো অ’পরাধ নয়। তবে জো’রপূর্বক শা’রীরিক সম্পর্ক অ’পরাধ, যদি স্ত্রীর বয়স ১৮ বছরের নিচে হয়। আ’দালত শুনানি শেষে অ’ভিযুক্ত ব্যক্তিকে বৈবাহিক ধ”ণের মা’মলা থেকে অব্যাহতি দেন। তবে তার বি’রুদ্ধে

ভারতীয় দ’ণ্ডবিধির ৩৭৭ ধারা ( আইপিসি ৩৭৭) অনুযায়ী ‘অপ্রাকৃতিক যৌ’নতা’র অ’ভিযোগের বিচার চলতে পারে বলে জানান। অবশ্য গত মাসে কেরালার হাইকোর্টের এক রায়ে বলা হয়, নারী ইচ্ছার বি’রুদ্ধে দৈহিক সম্পর্ককে ‘বৈবাহিক ধ”ণ’ বলা যেতে পারে। সূত্র: এনডিটিভি।