তালেবানের নতুন চমক ‘বদর ৩১৩ ব্যাটালিয়ন’ - বাংলা একাত্তরতালেবানের নতুন চমক ‘বদর ৩১৩ ব্যাটালিয়ন’ - বাংলা একাত্তর

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৪১ অপরাহ্ন

তালেবানের নতুন চমক ‘বদর ৩১৩ ব্যাটালিয়ন’

তালেবানের নতুন চমক ‘বদর ৩১৩ ব্যাটালিয়ন’

আফগানিস্তানের রাজধানী কাবুলের রাস্তায় রাস্তায় টহল দিচ্ছে একেবারে নতুন একটি বাহিনী। তাদের পরনে রয়েছে ক্যামোফ্লেজ ব্যাটল ইউনিফর্ম আর বুলেটপ্রুফ ভেস্ট। মাথায় রয়েছে ব্যালাস্টিক হেলমেট। হাতে অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল। আধুনিক সরঞ্জামাদির পাশাপাশি তাদের রয়েছে ম্যানপ্যাক, নাইট ভিশন এমনকি, গ্যাস মুখোশও।

দেখতে অনেকটা মার্কিন এলিট ফোর্সের মতো, কিন্তু সাথে রয়েছে কালেমা খচিত তালেবানি পতাকা। এরাই তালেবানের স্পেশাল ফোর্স। সবাইকে অবাক করে তারা বাহিনীটিকে সামনে নিয়ে এসেছে। পরনে নেই চিরচেনা পাঞ্জাবি আর পাগড়ি, এ যেন নতুন এক তালেবান।

বদর যুদ্ধের স্মরণে এই কমান্ডো বাহিনীর নাম দেয়া হয়েছে বদর ৩১৩ ব্যাটালিয়ন। সম্প্রতি তালেবান তাদের সোশ্যাল সাইটে স্পেশাল কমান্ডো ফোর্সের কিছু ছবি ও ভিডিও প্রকাশ করেছে। তালেবান বলছে, বহিনীটি আফগানিস্তানের পাহাড়ি অঞ্চল ও মরুভূমিতে যুদ্ধের জন্য বিশেষভাবে প্রশিক্ষিত।

একটি তথ্য মতে আফগানিস্তানের সালাহ্উদ্দিন আইয়ুবী সামরিক ক্যাম্প থেকে এ ব্যাটালিয়ানের সদস্যরা অত্যাধুনিক সামরিক প্রশিক্ষণ নিয়ে থাকেন। তালেবানের ‘আল-হিজরাহ স্টুডিও’ এই বছর জুনে বদরি-৩১৩ ব্যাটালিয়নের ছবি প্রকাশ করে।

বর্তমানে বদর ৩১৩ ব্যাটালিয়নকে কাবুল শহরের আর্গ এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে। কাবুল বিমানবন্দর সুরক্ষার দায়িত্বও এই ইউনিটেকে প্রদান করা হয়েছে। ধারণা করা হচ্ছে, এই বাহিনীর তৎপরতায় তালেবান এত তাড়াতাড়ি কাবুল দখল করতে সক্ষম হয়েছে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com