তালেবানের কাছে আত্মসমর্পণ করছেন সেই মাসউদ!

| আপডেট :  ২৫ আগস্ট ২০২১, ০৭:০৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৫ আগস্ট ২০২১, ০৭:০৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক: তালেবানের কাছে আত্মসমর্পণ করবেন না বলে ঘোষণা দিয়েছিলেন প্রয়াত তালেবানবি’রোধী নেতা আহম’দ শাহ মাসউদের ছেলে আহম’দ মাসউদ। এখন শোনা যাচ্ছে সেই তালেবানের কাছেই আত্মসমর্পণ করতে চলেছেন তিনি! মঙ্গলবার ব্রিটেনের একটি সংবাদপত্র জানিয়েছে, আন্তর্জাতিক সহায়তা এবং রসদের অভাবে আন্তসমর্পণ করতে পারেন নর্দার্ন অ্যালায়েন্সের নেতা মাসউদ। খবর আনন্দবাজার।

পাঞ্জশিরের তাজিক নেতার একটি ঘনিষ্ঠ সূত্র উদ্ধৃত করে প্রকাশিত খবরে দাবি, শান্তি প্রতিষ্ঠার জন্য ইতোমধ্যেই তালেবান নেতৃত্বের সঙ্গে আলোচনা শুরু হয়েছে মাসউদের। যদিও মাসুদ শিবিরের পক্ষ থেকে এখনও এই দাবির সত্যতা স্বীকার করা হয়নি। এদিকে আফগানিস্তানের পাঞ্জশির প্রদেশ দ’খলের জন্য ঘিরে ফে’লেছেন তালেবান যো’দ্ধারা। তালেবানের আ’ক্রমণের ভ’য়ে সেখানকার সাধারণ বাসিন্দারা পাহাড়ে আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছেন তালেবান বি’রোধী নেতা আমরুল্লাহ সালেহ।

তবে পাঞ্জশির উপত্যকায় এখনও মাসুদ অনুগত ৬ হাজার তাজিক যো’দ্ধা রয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যমের খবর। এ ছাড়া কয়েক হাজার আফগান সে’না এবং উজবেক ‘যু’দ্ধপতি’ (ওয়ার লর্ড) রশিদ দোস্তমের অনুগত মিলিশিয়া যো’দ্ধারাও রয়েছেন তালেবান প্রতিরোধের লড়াইয়ে। কিন্তু শেষ পর্যন্ত মাসউদ আত্মসমর্পণ করলে গোটা আফগানিস্তানেই তালেবান রাজত্ব কায়েম হবে।

এর আগে হাক্কানি নেটওয়ার্কের নেতা খলিল হাক্কানি জানিয়েছিলেন, আহম’দ মাসউদের সঙ্গে তার কথা হয়েছে। তিনি আফগানিস্তানের শান্তি প্রতিষ্ঠার জন্য অ’স্ত্র সংবরণে সায় দিয়েছেন। এছাড়া মাসউদও কয়েকটি সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, র’ক্তপাত এড়াতে তালেবানের সঙ্গে তিনি আলোচনায় রাজি।