আস্তে কথা বললে কম ছড়াবে করোনা - বাংলা একাত্তরআস্তে কথা বললে কম ছড়াবে করোনা - বাংলা একাত্তর

মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৬:৩৬ অপরাহ্ন

আস্তে কথা বললে কম ছড়াবে করোনা

আস্তে কথা বললে কম ছড়াবে করোনা

প্রায় এক বছর যাবৎ বিশ্বজুড়ে প্রভাব বিস্তার করে চলেছে করোনাভাইরাস। প্রায় প্রতিদিনই ভাইরাসটি সম্পর্কে নতুন নতুন তথ্য জানা যাচ্ছে। আর সম্প্রতি বিজ্ঞানীরা জানিয়েছেন কথা বলার ধরনের ওপর ও করোনা ভাইরাসের বিস্তার নির্ভর করে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার একদল গবেষকরা জানিয়েছেন শান্তভাবে কথা বললে করোনাভাইরাস কম ছড়ায়। ছয়জন গবেষকের ওই দলটি কয়েক মাস গবেষণা করে জানিয়েছেন রুমের ভেন্টিলেশন দ্বিগুণ করলে সংক্রমিত হওয়ার ঝুঁকি যেমন কমে, তেমনি ছয় ডেসিবেলের কম আওয়াজে কথা বললেও করোনাভাইরাস সংক্রমণের হার কমে।

গবেষকরা জানিয়েছেন, ঘরের ভেতরেও সব পরিবেশে একইভাবে ভাইরাস ছড়ায় না। সাধারণত জনাকীর্ণ হলেও শান্ত কক্ষে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কম থাকে। অপরদিকে যেসকল কক্ষে উচ্চস্বরে কথা বলা হয় সেসকল কক্ষে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি বেশি থাকে।

এছাড়া, বদ্ধ কক্ষে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। কক্ষে কোনো করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি থাকলে তার হাঁচি-কাশির মাধ্যমে সহজেই করোনাভাইরাসের জীবাণু বাতাসে ছড়িয়ে পড়ে। আর এসকল কণা বাতাসে কয়েক ঘণ্টা পর্যন্ত ভেসে থাকতে পারে, এবং এসকল কণা নিশ্বাসের সাথে গ্রহণ করার মাধ্যমে ঘরে থাকা অন্যরাও বায়ুবাহিত সংক্রমণের শিকার হতে পারে। আর এসকল দিক বিবেচনা করেই জনাকীর্ণ কক্ষে সকলের শান্ত থাকা উচিত।

প্রসঙ্গত, সাধারণ আলাপে শব্দের মাত্রা সাধারণত ১০ ডেসিবেল রেঞ্জের হয়ে থাকে। তবে রেস্টুরেন্টের মতো এলাকায় শব্দের এই মাত্রা ৭০ ডেসিবেলে পৌঁছে যায়।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com