সূক্ষ্ম কৌশলে বিকল্প পথে হাটছে পরীমণির আইনজীবীরা

| আপডেট :  ২২ আগস্ট ২০২১, ০৩:৪১ অপরাহ্ণ | প্রকাশিত :  ২২ আগস্ট ২০২১, ০৩:২৭ অপরাহ্ণ

সহজেই জা’মিন না পাওয়ার শঙ্কা থেকে বিকল্প পথে হাঁটার পরিকল্পনা নিয়েছেন চিত্রনায়িকা পরীমণির আইনজীবীরা। এক্ষেত্রে তারা বিভিন্ন ‘টেকনিক’ অবলম্বন করছেন। যেমনটা ১ দিনের রি’মান্ড শেষে গতকাল শনিবার (২১ আগস্ট) পরীমণিকে আ’দালতে হাজির করা হলে তার জা’মিন চাওয়ার সুযোগ থাকলেও তারা চাননি। এখানে তারা একটি সূক্ষ্ম টেকনিক

অবলম্বন করেছেন বলে জানা গেছে। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে ইঙ্গিত মিলেছে- খুব সহজে জা’মিন হচ্ছে না এই নায়িকার। তবে দ্রুত জা’মিন করাতে তার আইনজীবীরা সর্বাত্মক চেষ্টা চা’লিয়ে যাচ্ছেন। অন্যদিকে ক’ঠোর অবস্থানে রয়েছে রাষ্ট্রপক্ষ। পূর্বের জা’মিন শুনানিতে দেখা গেছে, পরীমণির আইনজীবীরা জা’মিন চাচ্ছেন, পক্ষান্তরে জা’মিনের ক’ঠোর বি’রোধিতা করছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী। এভাবেই তাকে গ্রে’প্তারের ১৯ দিন পার হচ্ছে আজ।

পরীমণির বি’রুদ্ধে দা’য়ের করা মা’মলার বর্তমান পরিস্থিতি নিয়ে আইন ও বিচার বিভাগের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে বিভিন্ন প্রশ্নের উত্তর খুঁজে বের করা চেষ্টা করে আরটিভি নিউজ। এমন প্রশ্নে উত্তরা জানতে চাইলে পরীমণির আইনজীবী মুজিবর রহমান আরটিভি নিউজকে বলেন, ‘সেশন কোর্টে যেতে হলে নিম্ন আ’দালতে সর্বশেষ আদেশের প্রয়োজন হয়। যদিও আমরা গতকাল শুনানি করতাম, তাহলে ওটাই হতো সর্বশেষ আদেশ।

যে কারণে ওই আদেশকে চ্যালেঞ্জ করে সেশন আ’দালতে যেতে হলে আমাদের আরও সময় লাগতো। অন্তত দুই দিন লেগে যেত। যে কারণে আমরা গতকাল জা’মিন চাইনি। তাই এখন পর্যন্ত আমাদের জা’মিন চাওয়ার সর্বশেষ তারিখ ছিলো গত ১৯ আগস্ট।’ ‘সে হিসেবে নির্ধারিত তারিখের পরের দিন আজই আমরা সেশন আ’দালতে জা’মিনের জন্য আবেদন জানানোর সুযোগ পেরেছি। সময় বাঁচানো এবং পরীমণির দ্রুত জা’মিনে জন্যই আমরা এই টেকনিকটা অবলম্বন করেছি।

আমরা পরীমণির আইনজীবী, ওনার ভালোই চাই, সে হিসেবে আমরা ওনার জন্য আইনি লড়াই চা’লিয়ে যাচ্ছি। তবে গতকাল পরীমণি না বুঝেই আমাদের ও’পর ক্ষো’ভ ঝেড়েছেন। আসলে আইনি লড়াইয়ে এটি একটি কৌশলগত প্রাকটিস, নিয়ম হচ্ছে সিএমএম কোর্ট থেকে সেশন কোর্টে যেতে হলে অবশ্যই সিএমএম কোর্টের সর্বশেষ আদেশকে চ্যালেঞ্জ করে যেতে হয়।’

তিনি আরও বলেন, ‘আমরা যদি গতকাল ২১ তারিখে জা’মিন চাইতাম, আর আ’দালতের আদেশকে চ্যালেঞ্জ করে হায়ার কোর্টে যেতে চাইতাম তাহলে এতো দ্রুত, মানে আজই আবেদন করতে পারতাম না বা আদেশের সার্টিফাই কপি পেতাম না।’

মহানগর স’রকারি কৌঁসুলি (পিপি) আবদুল্লাহ আবু আরটিভি নিউজকে বলেন, ‘যেহেতু মা’মলাটির ত’দন্ত এখনও চলছে। সেই ত’দন্ত সম্পন্ন করে ত’দন্তকারী কর্মকর্তা প্রতিবেদন দাখিল করবেন, সেটির ও’পর ভিত্তি করেই আ’দালত রায় দিবেন। এখানে আসামীপক্ষ জা’মিন চাইতেই পারে, সে প্রেক্ষিতে আ’দালতের এখতিয়ার রয়েছে জা’মিন দেয়ার বা না দেয়ার। মা’মলাটি যেহেতু আমাদের রাষ্ট্রপক্ষের প্রসিকিউশনভূক্ত, সেহেতু আমরা ওই অনুযায়ী দায়িত্ব পালন করবো।

রাষ্ট্রপক্ষের পিপি আরও বলেন, ‘পরীমণির বি’রুদ্ধে দা’য়ের করা মা’মলায় যেহেতু ভ’য়ঙ্কর মা’দক এলএসডি এবং আইসের কথা উল্লেখ রয়েছে, সে কারণে এই আ’সামির জা’মিন দেয়ার বি’ষয়ে আ’দালত ক’ঠোর থাকার কথা।’

এমন প্রেক্ষাপটে পরীমণির আইনজীবী মুজিবুর রহমান আরটিভি নিউজকে বলেন, ‘যেহেতু মা’দকদ্রব্য নিয়ন্ত্রণ দ’মন আইনের দা’য়ের করা মা’মলায় এলএসডি এবং আইস পাওয়ার বি’ষয়টি রয়েছে। সেহেতু আমরা মনে করছি- এখান (নিম্ন আ’দালত) থেকে জা’মিন পেতে আমাদের অনেক দেরি হতে পারে। যে কারণে আমরা হায়ার কোর্টে (সেশন কোর্টে) জা’মিন শুনানির আবেদন জানিয়েছি। সেই আবেদনের প্রেক্ষিতে আ’দালত শুনানির জন্য আগামি ১৩ সেপ্টেম্বর তারিখ ধার্য করেছেন। এটি অনেক লম্বা একটি তারিখ। আমরা পরিকল্পনা নিয়েছি- কোন পথে হাঁটলে পরীমণির দ্রুত জা’মিন করানো সম্ভব হবে।’

মা’দকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে করা মা’মলায় নায়িকা পরীমণির জা’মিন আবেদন করেছেন আইনজীবী। জা’মিন বি’ষয়ে শুনানির জন্য ১৩ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন আ’দালত। আজ রোববার (২২ আগস্ট) ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আ’দালতে তার জা’মিন আবেদন করেন আইনজীবী মুজিবুর রহমান। পরীমণির আইনজীবী মুজিবুর রহমান বি’ষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গতকাল শনিবার (২১ আগস্ট) মা’দক মা’মলায় তৃতীয় দফায় রি’মান্ড শেষে পরীমণিকে কা’রাগারে পাঠানোর নির্দেশ দেন আ’দালত। ঢাকা মেট্রোপলিটন ম্যা’জিস্ট্রেট আশেক ইমাম শুনানি শেষে এ আদেশ দেন।

তৃতীয় দফায় ১ দিনের রি’মান্ড শেষে শনিবার বেলা সাড়ে ১১টার পর পরীমণিকে আ’দালতে হাজির করে মা’মলার ত’দন্ত সংস্থা সিআইডি। এরপর তাকে আ’দালতের হাজতখানায় রাখা হয়। ত’দন্ত শেষ না হওয়া পর্যন্ত মা’মলার ত’দন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক কাজী গোলাম মোস্তফা তাকে কা’রাগারে আ’টক রাখার আবেদন করেন।

এর আগে বৃহস্পতিবার (১৯ আগস্ট) পরীমণির ১ দিনের রি’মান্ড মঞ্জুর করেন ঢাকা মেট্রোপলিটন ম্যা’জিস্ট্রেট আতিকুল ইসলাম। তার আগে ১০ আগস্ট পরীমণি ও আশরাফুল ইসলাম দীপুর ২ দিনের রি’মান্ড মঞ্জুর করেন ঢাকা মেট্রোপলিটন ম্যা’জিস্ট্রেট দেবব্রত বিশ্বাস। ৫ আগস্ট পরীমণি ও দীপুর ৪ দিনের রি’মান্ড মঞ্জুর করেছিলেন ঢাকা মেট্রোপলিটন ম্যা’জিস্ট্রেট মামুনুর রশিদ।

মা’দক মা’মলায় গেল ১৩ আগস্ট পরীমণি ও তার সহযোগী আশরাফুল ইসলাম দীপুকে কা’রাগারে পাঠানোর আদেশ দেন আ’দালত। ওই দিন সন্ধ্যায় তাকে গাজীপুরের কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কা’রাগারে নেয়া হয়।

উল্লেখ্য, গেল ৪ আগস্ট পরীমণিকে তার বনানীর বাসা থেকে আ’টক করে র‍্যা’ব। অ’ভিযানে নতুন মা’দক এলএসডি, ম’দ ও আইস উ’দ্ধার করা হয় বলে দাবি করে তারা। তার ড্রয়িংরুমের কাবার্ড, শো’কেস, ডাইনিংরুম এবং বেডরুমের সাইড টেবিল ও টয়লেট থেকে বিপুল ম’দের বোতল উ’দ্ধার করা হয় বলেও দাবি করা হয়।

পরদিন বিকেলে পরীমণি, প্রযোজক ও অভিনেতা মো. নজরুল ইসলাম রাজ এবং তাদের দুই সহযোগী আশরাফুল ইসলাম দীপু ও মো. সবুজ আলীকে বনানী থানায় সোপর্দ করে র‍্যা’ব। এরপর র‍্যা’ব বা’দী হয়ে রাজধানীর বনানী থানায় পরীমণি ও তার সহযোগী দীপুর বি’রুদ্ধে মা’দকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মা’মলা দা’য়ের করে।