মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৪:১৭ পূর্বাহ্ন

মোবাইলের ব্যাটারি বিস্ফোরণ রোধ করবেন যেভাবে

মোবাইলের ব্যাটারি বিস্ফোরণ রোধ করবেন যেভাবে

মানুষের নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মধ্যে অন্যতম মোবাইল ফোন। এককথায় ছোটো এই যন্ত্রটি ব্যতিত আধুনিক জীবন অনেকটাই অচল। তবে সম্প্রতি মোবাইল ফোন বিস্ফোরণের বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। এমনকি বাংলাদেশেও মোবাইল ফোনের ব্যাটারি বিস্ফোরণে মৃত্যুর ঘটনা ঘটেছে৷ ২০১৬ সালে স্যামসাং তাদের ফ্ল্যাগশিপ ফোন গ্যালাক্সি নোট সেভেন বিস্ফোরণের ঘটনায় পুরো মডেলটিই মার্কেট থেকে তুলে নিয়েছিলো। তবে কিছু নির্দেশনা মানলে রক্ষা পাওয়া যেতে পারে মোবাইল ফোন বিস্ফোরণ থেকে। তার আগে জেনে নেয়া যাক কেনো মোবাইল বিস্ফোরিত হয়।

মূলত মোবাইলের ব্যাটারির অংশটিই সবচেয়ে বেশি বিস্ফোরিত হয়। মোবাইল ফোনে ব্যবহৃত লিথিয়াম আয়ন বা লিথিয়াম পলিমার ব্যাটারি যথেষ্ট উন্নত প্রযুক্তিতে তৈরি হলেও কিছু কারণে এই ব্যাটারি বিস্ফোরিত হতে পারে। এর মধ্যে একটি হলো পাঙ্কচার বা লিকেজ আর অপরটি হলো সস্তা ব্যটারিগুলোতে বিভিন্ন ধরনের ভেজাল মিশ্রিত থাকা।

মূলত অত্যাধিক চাপে, হাত থেকে পড়ে গিয়ে কিংবা আঘাত লেগে ব্যাটারির সেলগুলো পাঙ্কচার হতে পারে। আর এর ফলে ব্যাটারিতে শর্ট সার্কিট হয়ে আগুন ধরতে পারে।

এছাড়া, লিথিয়াম আয়ন ব্যাটারিতে দুটি ইলেক্ট্রোড থাকে- যার একটি ধনাত্মক আয়নের ক্যাথোড, অন্যটি ঋণাত্মক আয়নের অ্যানোড। এই দুটি অংশকে খুবই পাতলা একটি প্লাস্টিক পর্দা আলাদা করে রাখে। লিথিয়াম আয়ন ব্যাটারি বিদ্যুৎশক্তি সঞ্চয়ের ক্ষেত্রে অতুলনীয়। সঞ্চিত বিদ্যুৎ ধীরে ধীরে খরচ হলে ব্যাটারিটি নিরাপদ। কিন্তু লিথিয়াম আয়ন ব্যাটারি একবারেই এর সঞ্চিত সমস্ত বিদ্যুৎশক্তি ছেড়ে দিলে তখনই বিস্ফোরণের ঘটনা ঘটে।

এর পাশাপাশি ডিজাইন ও উৎপাদনজনিত সমস্যার কারণেও বিস্ফোরণ ঘটতে পারে। অনেক সময় দেখা যায় ব্যাটারি ডিজাইনের ক্ষেত্রে ব্যাটারির দুটি ইলেক্ট্রোড এবং পৃথক করে রাখা পর্দার মাঝে পর্যাপ্ত জায়গা রাকা হয় না। এর ফলে চার্জ দেওয়ার পর হয়ে বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে।

তবে এসব কারণ ছাড়াও বাইরের তাপমাত্রা খুব বেশি থাকলে এবং চার্জারে ত্রুটি থাকলে বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে।

আর এসব বিস্ফোরণ থেকে বাঁচার উপায় হলো ফোন সাবধানে রাখা, ভালো ব্রান্ডের ফোন এবং চার্জার ব্যবহার করা। চার্জ সম্পন্ন হলে ফোন চার্জার থেকে খুলে রাখা। কারন অনেকসময় ই অতিরিক্ত বিদ্যুৎ প্রবাহের জন্যও বিস্ফোরণের ঘটনা ঘটে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com