যুক্তরাষ্ট্রের রেললাইনে পড়ে যাওয়া বৃদ্ধকে বাঁচিয়ে হিরো নোয়াখালীর জাবেদ

| আপডেট :  ১৯ আগস্ট ২০২১, ০৮:০৪ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৯ আগস্ট ২০২১, ০৮:০৪ পূর্বাহ্ণ

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির পাতাল রেললাইনের ইউনিয়ন স্কয়ার স্টেশনে ঘটে যাওয়া একটি দৃশ্যের ভিডিও ইন্টারনেটে ব্যাপক আলোচিত হচ্ছে। ভিডিওতে দেখা যায়, ট্রেন আসার কয়েক সেকেন্ড আগে এক বৃদ্ধ লোক হুইলচেয়ার নিয়ে রেললাইনে পড়ে যান। লোকটিকে নিরাপদে তুলে নেয়ার জন্য এগিয়ে আসেন এক যুবকসহ অন্য এক যাত্রী। ট্রেন আসার আগেই ওই বৃদ্ধকে উদ্ধারে সক্ষম হন তারা।

হুইলচেয়ারে থাকা বৃদ্ধকে নাটকীয়ভাবে উদ্ধার করা বাংলাদেশি ওই যুবকের নাম জাবেদ আহম্মেদ। তিনি নোয়াখালীর চাটখিল উপজেলার সিংবাহুড়া গ্রামের আনোয়ার উল্যাহ ডাক্তার বাড়ির বীর মুক্তিযোদ্ধা ফারুক আহমেদের বড় ছেলে।

জাবেদ হোসেন ৩৪তম বিসিএসে চাটখিল পাঁচগাও মাহবুব সরকারি কলেজ ব্যবস্থাপনা বিভাগে প্রভাষক হিসেবে শিক্ষকতা করছেন। গত ৬ আগস্ট এই ঘটনা ঘটে। ঘটনার ওই ভিডিও নেট দুনিয়ায় সাড়া ফেলে দিয়েছে। ভিডিওটি টুইটারে শেয়ার হলে কয়েক ঘণ্টার মধ্যে কয়েক মিলিয়নেরও বেশি বার দেখা হয়।

লরেন মেনেন (যিনি ভাইরাল ভিডিও রেকর্ড করেছেন) তার টুইটে লেখেন, ‘একজন লোক অ্যাকশন নিতে ঝাঁপিয়ে পড়ে, অন্যজন তাকে সাহায্য করতে এগিয়ে আসেন। অ্যাকশনে আমিও ছিলাম। আমি হাত নেড়ে ট্রেন চালককে সতর্ক করতে চেয়েছিলাম। বৃদ্ধ লোকটি অসুস্থ ছিলেন। পরে তাকে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়।’

ওইদিনের ঘটনা প্রসঙ্গে জাবেদ আহম্মেদ বুধবার (১৮ আগস্ট) জাগো নিউজকে বলেন, নিজের ঝুঁকির কথা তখন মনে ছিল না। শুধু মাথায় ছিল বৃদ্ধকে তুলতে হবে। কারণ কয়েক সেকেন্ডের মধ্যেই এখানে ট্রেন আসবে। তিনি আরও বলেন, আমরা ছিলাম উছিলা মাত্র। যা করার সৃষ্টিকর্তাই করেছেন।