হেলেনার অ’পকর্মের সঙ্গী আরো তিন নারী ও চার যুবককে খুঁজছে পুলিশ

| আপডেট :  ৩ আগস্ট ২০২১, ০৫:৪৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩ আগস্ট ২০২১, ০৫:৪৫ পূর্বাহ্ণ

আওয়ামী লীগের মহিলাবি’ষয়ক উপকমিটির সদস্যপদ থেকে ব’হিষ্কৃ’ত হেলেনা জাহাঙ্গীরের অ’পকর্মের সঙ্গে জ’ড়িত আরো তিন নারী ও চার যুবককে খুঁজছে পুলিশ। তাদের মাধ্যমেই হেলেনা চাঁ’দাবাজি, ব্ল্যাকমেলিং ও গুজব রটানোর মতো অ’পকর্ম করতেন। অন্যদিকে, হেলেনার বি’রুদ্ধে মা’মলা করেছেন

ভোলার সাংবাদিক আবদুর রহমান তুহিন। সোমবার (০২ আগস্ট) ঢাকা মহানগরের পল্লবী থানায় মা’মলাটি করেন তিনি।এদিকে, পল্লবী থানার মা’মলার বি’ষয়ে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পারভেজ ইসলাম বলেন, হেলেনা জাহাঙ্গীরের বি’রুদ্ধে আবদুর রহমান তুহিন নামে এক সাংবাদিক চাঁ’দাবাজি ও প্র’তারণার অ’ভিযোগ এনে মা’মলা করেছেন। মা’মলা নম্বর ৯।

ওসি বলেন, এই নিয়ে হেলেনা জাহাঙ্গীরের বি’রুদ্ধে পল্লবী থানায় দুটি মা’মলা হলো। অনুমোদন ও বৈধ কাগজপত্র ছাড়া জয়যাত্রা টিভির সম্প্রচারের অ’ভিযোগে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন আইনে র‌্যা’ব-৪-এর একজন উপপরিদর্শক (এসআই) গত শুক্রবার রাতে প্রথম মা’মলাটি করেন। দুটি মা’মলারই ত’দন্ত চলছে।

মা’মলা সূত্রে জানা যায়, জয়যাত্রা টেলিভিশনের ভোলা প্রতিনিধি নিয়োগ দেওয়ার নামে টেলিভিশনটির চেয়ারম্যান হেলেনা জাহাঙ্গীর ও তার সহযোগীরা দেড় লাখ টাকা নিয়েছিলেন। তবে প্রতিনিধি হিসেবে ক্যামেরাসহ যেসব সুবিধা দেওয়ার কথা ছিল তাকে, সেগুলো দেওয়া হয়নি। উল্টো তার কাছ থেকে প্রতি মাসে ৩ হাজার টাকা করে নেওয়া হয়েছে। টাকা ফেরত চেয়ে বিভিন্ন সময় হেলেনা ও তার সহযোগীদের ফোন করলেও তারা হু’মকি-ধমকি দিয়েছেন।

সম্প্রতি ফেসবুকে ‘বাংলাদেশ আওয়ামী চাকরিজীবী লীগ’ নামের একটি সংগঠনের সভাপতি হিসেবে হেলেনা জাহাঙ্গীরের নাম আসায় তাকে আওয়ামী লীগের উপকমিটির পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। এরপর গত বৃহস্পতিবার রাতে গুলশানে হেলেনা জাহাঙ্গীরের বাড়িতে অ’ভিযান চা’লায় র‌্যা’ব। চার ঘণ্টার অ’ভিযান শেষে

হেলেনা জাহাঙ্গীরকে গ্রে’প্তার ও বাসা থেকে বিদেশি ম’দ, ক্যা’সিনো সরঞ্জাম, চাকু, ওয়াকিটকিসহ বিভিন্ন অ’বৈধ সরঞ্জাম জ’ব্দ করা হয়। এরপর রাত দেড়টা থেকে ৪টা পর্যন্ত রাজধানীর মিরপুর-১১ নম্বরের এ ব্লকের ৩ নম্বর রোডে হেলেনা জাহাঙ্গীরের মালিকানাধীন জয়যাত্রা টেলিভিশনের কার্যালয়ে অ’ভিযানে যায় র‌্যা’ব। সেখান থেকেও বিভিন্ন অ’বৈধ সরঞ্জাম জ’ব্দ করার দাবি করেছে র‌্যা’ব।

এসব ঘটনায় র‌্যা’ব বা’দী হয়ে হেলেনার বি’রুদ্ধে এখন পর্যন্ত রাজধানীর গুলশান ও পল্লবী থানায় মোট চারটি মা’মলা করেছে। এর মধ্যে হেলেনা জাহাঙ্গীরের বি’রুদ্ধে গুলশান থানায় করা দুটি মা’মলার মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের মা’মলার ত’দন্তভার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গো’য়েন্দা শাখায় (ডি’বি) স্থানান্তর করা হয়েছে। গত রবিবার বিকালে গুলশান থানা থেকে মা’মলার ত’দন্তভার ডি’বির স্পেশাল সাইবার ক্রা’ইম বিভাগে দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

ত’দন্ত সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে হেলেনা জাহাঙ্গীর উদ্দেশ্যমূলকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মানহানি ও সুনাম ন’ষ্ট করেছেন। তিনি মি’থ্যা ও বানোয়াট তথ্য প্রচার করে জনমনে বিভ্রান্তির সৃষ্টি করেন। খ্যাতি লাভের আশায় বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে ছবি তুলে তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিয়ে সম্মানিত ব্যক্তিদের বিব্রত করতেন।

অ’নৈতিকভাবে সামাজিক মাধ্যমে নিজেকে খ্যাতনামা হিসেবে উপস্থাপন করতে চতুরতার আশ্রয় নিতেন তিনি। এ উদ্দেশ্য বাস্তবায়নে তিনি একটি সংঘবদ্ধ চ’ক্র তৈরি করেছেন। বিভিন্ন সময়ে বিভিন্ন প্রেক্ষাপটে ফেসবুক লাইভে এসে অযাচিত ও কুরুচিপূর্ণ বক্তব্য দিতেন। ত’দন্তে তার সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। তার ঘনিষ্ঠ সহযোগীদেরকেও গ্রে’প্তারের চেষ্টা চলছে।