রিফান্ড ও চেক ইস্যু নিয়ে যা বললেন ইভ্যালির রাসেল

| আপডেট :  ২৫ জুলাই ২০২১, ০৮:৪৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৫ জুলাই ২০২১, ০৮:৪৬ পূর্বাহ্ণ

আগামী ৬ মাসের মধ্যে পুরাতন পেন্ডিং সকল অর্ডার ডেলিভারি দেওয়া হবে বলে জানিয়েছেন ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ রাসেল। শনিবার (২৪ জুলাই) এক ফেসবুক লাইভে এসে এমনটা জানান তিনি। এসময় গ্রাহকদেরকে সময় দিয়ে পাশে থাকারও অনুরোধ জানান রাসেল।

ইভ্যালির সার্বিক পরিস্থিতি ও পরিকল্পনা নিয়ে কথা বলার জন্য শনিবার রাতে ইভ্যালির অফিসিয়াল পেইজ থেকে ফেসবুক লাইভে আসেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেল। লাইভের শুরুতে তিনি বলেন, ই-কমার্স ব্যবস্থাপনা সুন্দর ও সুশৃঙ্খভাবে পরিচালনার জন্য নির্দেশিকা জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এর ফলে ভবিষ্যতে কেউ আর ই-কমার্সে ক্ষতিগ্রস্থ হওয়ার চান্স নেই। নতুন নীতিমালা অনুযায়ী ভবিষ্যতে গ্রাহকদের প্রতারিত হওয়ার একদম সুযোগ নেই।

রাসেল বলেন, ই-কমার্স ব্যবস্থাপনার জন্য বাণিজ্য মন্ত্রনালয়ের নতুন নির্দেশিকা মানতে ইভ্যালি বাধ্য। আমরা সঠিকভাবে নীতিমালা না মেনে চললে মন্ত্রনালয় আমাদের লাইসেন্স বন্ধ করে দিবে। আমাদের ওয়েবসাইট বন্ধ করে দিবে। তাই আমি মনে করি, নতুন নীতিমালা অনুযায়ী ব্যবসা পরিচালনার মাধ্যমে ইভ্যালি নিয়ে সমস্যাগুলোর সমাধান হবে।

শুরুর দিকে ইভ্যালি পণ্য অনেক ছাড় দিলেও সময়ের সাথে সাথে সেটার পরিমাণ কমিয়ে আনা হয়েছে এবং সামনের দিনগুলোতে এই ছাড়ের পরিমাণ আরও কমবে বলে জানান রাসেল। ইতিমধ্যেই প্রায়োরটি স্টোর নামক একটি ক্যাম্পেইন থেকে ইভ্যালি লাভবান হচ্ছে দাবি করে তিনি বলেন, আমরা প্রায়োরটি স্টোর থেকে প্রথম মাসেই ২০ কোটি টাকার অর্ডার ডেলিভারি করেছি। সেখান থেকে আমরা লাভবান হয়েছি।

বর্তমান সমস্যার কথা জানিয়ে রাসেল বলেন, ‘আমরা অনেককে রি-ফান্ডের চেক দিয়েছি তা আটকে গেছে। দুটি ব্যাংকের সঙ্গে কথা বলেছি, এটি সমাধানে আরও সাত থেকে ১০ দিন সময় লাগবে। এর মধ্যেই নিয়ন্ত্রণ সংস্থাগুলোর সঙ্গে কথা বলা হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে আমাদের পুরনো সব অর্ডার ডেলিভারি দেব। এজন্য সহযোগিতা দরকার।’

বর্তমান এই কঠিনও সময়েও ইভ্যালি থেকে গ্রাহকরা কেনাকাটা করছেন জানিয়ে রাসেল বলেন, গতকাল ২০ কোটি টাকার অর্ডার কনফার্ম হয়েছে ইভ্যালিতে। আমি বিশ্বাস করি সাময়িক কিছু জটিলতা কাটিয়ে উঠলে ইভ্যালি ২৪ ঘন্টার মধ্যেই ঘুরে দাড়াবে। এছাড়া সকল পেন্ডিং অর্ডার আগামী ৬ মাসের মধ্যেই ডেলিভারি হবে বলেও জানান তিনি।

রাসেল বলেন,আমরা আগামী ৬ মাসের মধ্যে পুরাতন সকল অর্ডার ডেলিভারি করবো। একটা সিঙ্গেল অর্ডারও বাকি থাকবে না। প্রতি দুই সপ্তাহ পরপর আমরা কি পরিমাণে পণ্য ডেলিভারি করছি সেই লিস্টও দিবো। আমাদেরকে এই সময়টুকু দিয়ে পাশে থাকুন। সেই সুযোগটাই আমরা চাই।