পদ্মা সেতুর পিলারে ধাক্কা দেয়া সেই ফেরির মাস্টার আটক

| আপডেট :  ২৪ জুলাই ২০২১, ০৮:১৩ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৪ জুলাই ২০২১, ০৮:১৩ পূর্বাহ্ণ

পদ্মা সেতুর পিলারে সঙ্গে ফেরির ধাক্কা লাগার ঘটনায় ফেরির চালক আব্দুর রহমানকে আটক করেছে পুলিশ। শিবচর থানা পুলিশের একটি দল শনিবার (২৪ জুলাই) সকালে বাংলাবাজার ঘাট এলাকা থেকে তাকে আটক করে।

গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিরাজ হোসেন বলেন, পদ্মা সেতুর পিলারে ধাক্কা লাগার ঘটনায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। আর এই তদন্তের স্বার্থেই রো রো ফেরি শাহ জালালের ইনচার্জ ইনল্যান্ড মাস্টার অফিসার আবদুর রহমানকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। বর্তমানে থানায় তার জিজ্ঞাসাবাদ চলছে।

এদিকে, পুলিশ ও ঘাট সূত্রে জানা গেছে, শুক্রবার সকাল সোয়া ৯টার দিকে মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়া যাওয়ার পথে রো রো ফেরি শাহ জালাল পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারে সজোরে ধাক্কা দেয়। এতে ৩৫ জনের বেশি যাত্রী।

পরবর্তীতে এ ঘটনায় ফেরিটির ফিটনেস ছিল কি না, চালকের যথাযথ যোগ্যতা, শারীরিক সুস্থতা বা কোনো অবহেলা ছিল কি না—এসব বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের শিবচর থানায় একটি সাধারণ ডায়েরি করেন।

জিডিতে তিনি উল্লেখ করেন, পিলারের সঙ্গে এর আগেও ফেরির সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিষয়টি নিয়ে আগে লিখিত ও মৌখিকভাবে সচেতনতার সঙ্গে ফেরি চলাচলের জন্য বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষকে জানানো হয়। এরপরও এমন ঘটনা ঘটল। গতকালের ঘটনায় বড় ধরনের প্রাণহানি হতে পারত।

তবে দুর্ঘটনার পর রো রো ফেরি শাহজালালের চালক আব্দুর রহমান দাবি করেন ফেরির ইলেকট্রনিক সিস্টেম হঠাৎ ফেল করায় তিনি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন এবং নদীতে তীব্র স্রোত থাকায় ফেরিটি পিলারে ধাক্কা দেয়।