জামি’আ রাহমানিয়া ছাড়তে হলো মামুনুল হক পরিবারকে

| আপডেট :  ১৯ জুলাই ২০২১, ০৬:৪১ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৯ জুলাই ২০২১, ০৬:৪১ পূর্বাহ্ণ

অবশেষে জামি’আ রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসা ছাড়তে হয়েছে মাওলানা মাহফুজুল-মামুনুল হক পরিবারকে। টানা দুই দশক ধরে মোহাম্মদপুরের দ্বীনি এই শিক্ষাপ্রতিষ্ঠানটি নিয়ন্ত্রণ করে আসছিল আলেম শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক পরিবার।

জানা গেছে, প্রতিষ্ঠানটির বর্তমান মুহতামিম মাওলানা মাহফুজুল হক সোমবার সকালে মাদরাসার মূলফটকে তালা দিয়ে বেরিয়ে যান। এ সময় মাদরাসার চাবি কওমি শিক্ষা বোর্ড আল হাইআতুল উলিয়ার চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসানের কাছে বুঝিয়ে দেয়া হবে বলপ জানান তিনি। পরে উপস্থিত শিক্ষক-ছাত্রদের নিয়ে ফেসবুক লাইভে আসেন মাওলানা মাহফুজুল হক।

তিনি বলেন, বিভিন্নভাবে কথা আসছে- আমাদের এ প্রতিষ্ঠান ছাড়তে হবে, এ ভবন আমাদের ছাড়তে হবে। আমাদের কাছে নিয়মতান্ত্রিকভাবে কোনো নোটিশ আসেনি। দেশের শীর্ষ আলেমরা এ বিষয়টি নিয়ে কোনো পরামর্শও করছেন না।

কিন্তু চলমান অবস্থার অবসান হওয়া দরকার উল্লেখ করে মাহফুজুল হক বলেন, ইতোমধ্যে আমাদের উপস্থিত শিক্ষক ও ছাত্ররা তাদের প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে আশপাশে চলে যাচ্ছেন। আমরা অল্প সময়ের মধ্যে মাদরাসার সব গেটে তালা দিয়ে শীর্ষ আলেমদের কাছে চাবি হস্তান্তর করবো। এ সময় মাদরাসার ছাত্র ও শিক্ষকদের অধৈর্য না হওয়ার আহ্বানও জানান তিনি।

এদিকে জানা গেছে, সোমবারের মধ্যে মাদরাসা ভবনটি না ছাড়লে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে উচ্ছেদ অভিযান হওয়ার কথা ছিল।
এ বিষয়ে ওয়াকফ অ্যাস্টেট অনুমোদিত জামি’আ রাহমানিয়া আরাবিয়া সাত মসজিদ মাদরাসা কমিটির এক সদস্য জানিয়েছেন, সোমবার ম্যাজিস্ট্রেটের মাধ্যমে উচ্ছেদ অভিযান হওয়ার কথা ছিল। তার আগেই মাওলানা মাহফুজুল হক মাদরাসা ছেড়ে চলে গেছেন। তারা চাবি মাওলানা মাহমুদুল হাসানের কাছে হস্তান্তর করবেন। এখন আমরা তার সাথে যোগাযোগ করছি, আশা করছি মাদরাসা ভবনটি কমিটির কাছে হস্তান্তর করা হবে।