বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৭:১৮ পূর্বাহ্ন

চাঁদের জন্য হবে ভয়াবহ বন্যা, স্থায়ী হবে কয়েক মাস

চাঁদের জন্য হবে ভয়াবহ বন্যা, স্থায়ী হবে কয়েক মাস

চাঁদের নির্মল আলো পছন্দ করেননা এমন ব্যক্তি খুজে পাওয়া কঠিন। এই চাঁদের জন্যই পৃথিবীর সমুদ্রে জোয়ার, ভাটা হয়। তবে আর এই কয়েকবছর পর এই চাঁদই হয়ে উঠবে বিপদের কারণ।

বিজ্ঞানীরা বলছেন, আর এক দশকের মধ্যে পৃথিবীকে প্রদক্ষিণের সময় কক্ষপথে চাঁদের টলোমলো পায়ে হাঁটার জন্যই ঘটবে মহা বিপদ। চাঁদের সেই খামখেয়ালিপনাই এই শতাব্দীর তিনের দশকে ভয়ঙ্কর বন্যা ডেকে আনতে চলেছে এবং সেই বন্যা হবে ১০ বছরের মধ্যেই।

সমুদ্র ও মহাসাগরগুলোর পানির স্তর অস্বাভাবিকভাবে উঠে এসে ডেকে আনবে সেই ভয়াল বন্যা। যা খুব ঘনঘন হবে। পানির তলায় টানা কয়েক মাস রেখে দেবে আমেরিকাসহ সমুদ্রোপকূলবর্তী বহু দেশের বহু শহর, গ্রামাঞ্চলকে।

এ বিষয়ে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীদের একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘নেচার ক্লাইমেট চেঞ্জ’-এ। গবেষণাপত্রটি জানিয়েছে, কক্ষপথে একটু ঝুঁকে পড়ে চাঁদ পৃথিবীকে প্রদক্ষিণ করে আর নির্দিষ্ট সময় অন্তর সেই ঝুঁকে থাকা অবস্থায় চাঁদ ‘টলোমলো পায়ে হাঁটে’ বলেই তা বিপদের কারণ হয়ে দাঁড়াবে।

পৃথিবীকে প্রদক্ষিণের পথে সাড়ে ১৮ বছরের একটি চক্র রয়েছে চাঁদের। এই সাড়ে ১৮ বছরের অর্ধেক সময় চাঁদের জন্য পৃথিবীর সব সমুদ্র, মহাসাগরে জোয়ারের পরিমাণ ও প্রাবল্য বেশি হয় ভাটার চেয়ে। চক্রের বাকি অর্ধেক সময় উল্টোটা হয়। পৃথিবীর সব সমুদ্র, মহাসাগরে ভাটার পরিমাণ ও প্রাবল্য বেশি হয় জোয়ারের চেয়ে।

চাঁদ কক্ষপথে এখন যে পর্যায়ে রয়েছে তাতে পৃথিবীর সব সমুদ্র, মহাসাগরে ভাটার পরিমাণ ও প্রাবল্য একটু বেশি জোয়ারের চেয়ে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com