গৃহব’ন্দি খালেদা জিয়া, ব্রিটিশ হাইকমিশনারকে তলব

| আপডেট :  ১১ জুলাই ২০২১, ০২:৫১ অপরাহ্ণ | প্রকাশিত :  ১১ জুলাই ২০২১, ০২:৫১ অপরাহ্ণ

বাংলাদেশের মা’নবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাজ্যের বার্ষিক মা’নবাধিকার প্রতিবেদনের কিছু অংশে বি’ভ্রান্তিকর মন্তব্য এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গৃহব’ন্দি রয়েছেন এমন মন্তব্য করায় যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত হাইকমিশনার জাভেদ প্যাটেলকে তলব করেছে বাংলাদেশ।

রোববার (১১ জুলাই) পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই খবর নিশ্চিত করা হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের মহাপরিচালক (পশ্চিম ইউরোপ ও ইইউ) ফাইয়াজ মুরশিদ কাজীর দপ্তরে ভারপ্রাপ্ত হাইকমিশনার জাভেদ প্যাটেলকে তলব করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাজ্যের মা’নবাধিকার প্রতিবেদনের বাংলাদেশ অধ্যায়ে এমন কিছু বি’ষয়ের অবতারণা করা হয়েছে, যা বাংলাদেশকে হ’তাশ করেছে। বিশেষ করে করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বর্তমান অবস্থানকে গৃহব’ন্দি হিসেবে মন্তব্য করা চ’রম বি’ভ্রান্তিমূলক।

খালেদা জিয়ার বি’ষয়টি ব্যাখ্যা করতে গিয়ে যুক্তরাজ্যের হাইকমিশনারকে জানানো হয়েছে, বেগম জিয়ার ভাইয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে ফৌজদারি দ’ণ্ডবিধি-১৮৯৮ অনুসারে তার কা’রাদ’ণ্ড স্থগিত করা হয়। ২০২০ সালের ২০ মার্চ খালেদা জিয়াকে মুক্তি দেওয়া হয়। খালেদা জিয়া বিদেশ যাবেন না, দেশে চিকিৎসা নেবেন, এই শর্তে তাকে মুক্তি দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ছয় মাসের জন্য কা’রাদ’ণ্ড স্থগিত করে তাকে মুক্তি দেওয়া হয়েছিল। পরে ২০২০ সালের সেপ্টেম্বর ও ২০২১ সালের মার্চে দুই দফায় তার কা’রাদ’ণ্ড স্থগিত করে মুক্তির আদেশের সময়সীমা বাড়ানো হয়েছে।

খালেদা জিয়ার বর্তমান অবস্থানের বি’ষয়ে নিয়ে কোনো বিভ্রান্তি থাকলে যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পররাষ্ট্র ম’ন্ত্রণালয় জানিয়েছে, ব্রিটিশ স’রকার যাতে বাংলাদেশ স’রকার কিংবা আওয়ামী লীগের বি’ষয়ে কটাক্ষমূলক ও বিভ্রান্তিকর মন্তব্য করা থেকে বিরত থাকে, সেটি তলবের সময় ব্রিটিশ রাষ্ট্রদূতকে মনে করিয়ে দেওয়া হয়েছে।

এদিকে ব্রিটিশ মা’নবাধিকার বি’ষয়ক প্রতিবেদনে বাংলাদেশে আশ্রয় নেওয়া রো’হিঙ্গাদের বি’ষয়ে মন্তব্যকে কেন্দ্র করেও উ’দ্বেগ জানিয়েছে ঢাকা।পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, প্রতিবেদনে বাংলাদেশে অবস্থানের ক্ষেত্রে রো’হিঙ্গাদের যেভাবে অভিহিত করা হয়েছে, তা যেমন আন্তর্জাতিকভাবে ঠিক নয়, তেমনি তা বাংলাদেশের আইনেও স্বীকৃত নয়।

যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত হাইকমিশনার জাভেদ প্যাটেল বাংলাদেশের উ’দ্বেগের বি’ষয়গুলো তার দেশের পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ে তুলে ধরবেন বলে ঢাকায় পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের কর্মকর্তাদের আশ্বস্ত করেছেন।

জাভেদ প্যাটেল জানান, তার দেশ বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বের ক্ষেত্রে বৈচিত্র্যকে গুরুত্ব দিয়ে থাকে। মা’নবাধিকার ও সুশাসন নিয়ে দুই দেশ বিদ্যমান কাঠামোর আওতায় ইতিবাচকভাবে আলোচনা চা’লিয়ে যাবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

জাভেদ প্যাটেল বাংলাদেশকে পরিপক্ব গণতন্ত্র হিসেবে অভিহিত করে বলেছেন, যুক্তরাজ্য বাংলাদেশের কোনো দলের পক্ষে বা বিপক্ষে অবস্থান নেয়নি। সুত্রঃ পূর্বপশ্চিমবিডি