রাসেল ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা, নতুন করে সংকটে ইভালি

| আপডেট :  ৯ জুলাই ২০২১, ০২:২৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ৯ জুলাই ২০২১, ১২:৩৯ অপরাহ্ণ

দেশের অন্যতম শীর্ষ ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাসেল ও তার স্ত্রী শামীম নাসরিনের (ইভ্যালির চেয়ারম্যান) দেশত্যা’গে নি’ষেধা’জ্ঞা জা’রি করেছে দুর্নী’তি দম’ন কমিশন (দুদক)। শুক্রবার বিকেলে দুদক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে ইভ্যালির বি’রু’দ্ধে উঠা অভি’যোগের অনুস’ন্ধান করতে গত বৃহস্পতিবার দুই সদস্যের কমিটি গঠন করে দুদক। কমিটির নেতৃত্বে রয়েছেন দুদকের সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী। দুই সদস্যের অ’নুস’ন্ধান দলের অপর সদস্য হলেন উপ-সহকারী পরিচালক মুহাম্মদ শিহাব সালাম। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন দুদক কমিশনার (অনুস’ন্ধান) মো. মোজাম্মেল হক খান।

তিনি বলেছিলেন, বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠির ভিত্তিতে অ’নুস’ন্ধানের সিদ্ধান্ত নিয়ে দুই সদস্যের কমিটি গঠন করে দেওয়া হয়েছে। এ বিষয়ে দুদকে আসা অন্যান্য অভি’যোগ ও বাণিজ্য মন্ত্রণালয়ের সুপারিশসহ নানা বিষয়ে দায়িত্ব পালন করবেন অ’নুস’ন্ধান দলের সদস্যরা। অনলাইনে পণ্য কেনা-বেচার নামে গ্রাহক ও মার্চেন্টদের কাছ থেকে অগ্রিম হিসাবে প্রায় ৩৩৯ কোটি টাকা নেয় ইভ্যালি। কিন্তু ওই টাকার কোনো স’ন্ধান মিলছে না বলে খবর প্রকাশ হয়। সেই টাকার খোঁ’জে মাঠে নামে দুদক।

দুদক সূত্র বলেছিল, বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠি ও বাংলাদেশ ব্যাংকের তদ’ন্ত প্রতিবেদনের সূত্র ধরে এ বিষয়ে চূড়ান্ত সি’দ্ধান্তও নিয়েছে কমিশন। তবে ক’রো’না প্রাদুর্ভাব বাড়ায় সরকার ঘো’ষিত ক’ঠোর ল’কডা’উনের কারণে অনুস’ন্ধান কাজ কিছুটা ধীরগ’তি হতে পারে। এর আগে ৪ জুলাই ইভ্যালির বিরু’দ্ধে ওঠা বিভিন্ন অভি’যোগ তদ’ন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারের চার প্রতিষ্ঠানকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে- দু’র্নী’তি দ’মন কমিশন (দুদক), স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপ’ত্তা বিভাগ, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।