বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৮:০৩ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্র থেকে বিমানে এসে কোয়ারেন্টিনে কোটি টাকার গরু, খোঁজ নেই মালিকের

যুক্তরাষ্ট্র থেকে বিমানে এসে কোয়ারেন্টিনে কোটি টাকার গরু, খোঁজ নেই মালিকের

যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ব্রাহমা জাতের ১৮টি গরু জব্দ করেছে ঢাকা কাস্টম হাউস। গরুগুলো সোমবার দুপুরে তার্কিশ এয়ারলাইন্সের ফ্লাইটে ঢাকার শাহজালাল বিমানবন্দরে আসে। বাংলাদেশে ব্রাহমা জাতের গরু আমদানী অনুমতি না থাকা এবং গরুর আমদানীকারককে না পাওয়া জ’ব্দ করা হয়েছে।

বাংলা অ্যাভিয়েশনের ফেসবুক পেইজে জানানো হয়েছে, ১৩ মাস থেকে ৬০ মাস বয়সী ১৮টি গরু আনা হয়। তবে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গরুগুলো আসলেও সেগুলোকে নিতে আসেনি কেউ। প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা এসে নিশ্চিত করেন গরুগুলো ব্রাহমা জাতের। গরুগুলোকে সাময়িকভাবে প্রাণিসম্পদ অধিদফতরের হে’ফাজতে রাখা হয়েছে।

বিল অব এন্ট্রিতে গরুগুলোর মূল্য ধরা হয়েছে সবগুলোর ৪০ হাজার ডলার। তবে কাস্টম কর্মকর্তারা ধারণা করছে গরুগুলো প্রতিটির মূল্য ১২-১৫ লাখ টাকারও বেশি। গরুগুলোর কোনও দাবিদার না পাওয়া গেলে নিলামে বিক্রি করা হবে। গরুগুলোকে সাময়িকভাবে সংরক্ষণের জন্য সাভারের কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামারে রাখা হবে।

এর আগে চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের গরু আমদানির ঘোষণা দিয়ে ব্রাহমা জাতের ৩০টি গরু আমদানি করা আনা হলে সেগুলোও আ’টক করে কাস্টম হাউস। সে সময় খিলক্ষেতের ডেইরি সান প্রাইভেট লিমিটেড নামের একটি ফার্ম ওই গরুগুলো আমদানী করেছিলো।

অবৈধভাবে আনা আমেরিকান ১৮টি ব্রাহমা গরু কোয়ারেন্টিনে
মঙ্গলবার (৬ জুলাই) কাস্টমস থেকে সাভার কোয়ারেন্টিনে নেওয়া গরুর মধ্যে ষাঁড়, গাভী ও বকনা রয়েছে বলে জানায় অধিদপ্তর।
এ বিষয়ে সাদেক এগ্রোর স্বত্বাধিকারী ইমরান হোসাইন সময় নিউজকে বলেন, মন্ত্রণালয়ে এ বিষয়ে ৭ থেকে ৮ মাস আগে অনুমতির জন্য আবেদন করেও কোনো সাড়া পাওয়া যায়নি। এরইমধ্যে আমেরিকা থেকে না জানিয়েই গরুগুলো বুকিং দেওয়া হয়।

যদিও এ বিষয়ে সাভার প্রধান প্রাণি প্রজনন ও ডেইরি ফার্মের পরিচালক এস এম আউয়াল হক সময় নিউজকে বলেন, এক বছর ধরে দেশে ব্রাহমা জাত সম্প্রসারণ বন্ধ। দুধ উৎপাদন কমে যাওয়ার আশঙ্কায় এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এর মধ্যে ব্রাহমা জাত নিয়ে আসা অবৈধ। এ বিষয়ে মা’মলা হবে, আদালত এর রায় দেবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com