ডিজিএফআইয়ের মহাপরিচালক আহমেদ তাবরেজ

| আপডেট :  ৫ জুলাই ২০২১, ০৯:০৪ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৫ জুলাই ২০২১, ০৮:৪৯ পূর্বাহ্ণ

প্রতিরক্ষা গোয়েন্দা মহা-পরিদপ্তরের (ডিজিএফআইয়ের) মহাপরিচালক মেজর জেনারেল মো. সাইফুল আলমকে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি দেওয়া হয়েছে।

তাকে সেনাসদরের কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) করে সেনাসদরে নিয়ে আসা হয়েছে। গত বছরের ফেব্রুয়ারি থেকে তিনি প্রতিরক্ষা গোয়েন্দা মহা-পরিদপ্তরের (ডিজিএফআই) মহাপরিচালকের দায়িত্ব পালন করছিলেন।

এদিকে সেনাবাহিনীর ১০ পদাতিক ডিভিশনের জিওসি এবং কক্সবাজার এরিয়া কমান্ডার মেজর জেনারেল আহমেদ তাবরেজ শামস চৌধুরীকে ডিজিএফআইয়ের নতুন মহাপরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।আজ রোববার (০৪ জুলাই) এই পদোন্নতি ও বদলির আদেশ জারি হয়েছে বলে একটি সূত্র সাংবাদিকদের নিশ্চিত করেছে।

এক সপ্তাহ বাড়লো কঠোর লকডাউন
দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধ আরও এক সপ্তাহ বৃদ্ধি করা হয়েছে। মন্ত্রীপরিষদ বিভাগের উপসচিব মো: রেজাউল ইসলাম সাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে এ কথা জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় পূর্বের সকল বিধি-নিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতায় সূত্রস্থ স্মারকের নির্দেশনার অনুবৃত্তিক্রমে ০৭ জুলাই ২০২১ তারিখ মধ্যরাত হতে ১৪ জুলাই ২০২১ তারিখ রাত ১২:০০ ঘটিকা পর্যন্ত এ বিধি-নিষেধ আরোপের সময়সীমা বর্ধিত করা হলো।

এর আগে, গত করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে গত ১ জুলাই থেকে সাতদিনের সর্বাত্মক লকডাউন ঘোষণা করে সরকার। লকডাউনে জরুরি সেবা দেয়া দফতর-সংস্থা ছাড়া সরকারি-বেসরকারি অফিস, যন্ত্রচালিত যানবাহন, শপিংমল-দোকানপাট বন্ধ রয়েছে। তবে শিল্প-কারখানা খোলা থাকলেও জনসমাবেশ হয় এমন কোনো অনুষ্ঠানের আয়োজন করা যাবে না এই সময়ে।

এ বিষয়ে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সদস্য অধ্যাপক এম ইকবাল আর্সলান বলেন, ‘করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা আগেই কমপক্ষে দুই সপ্তাহ লকডাউনের পরামর্শ দিয়েছিলাম। সুপারিশে আমরা বলেছিলাম করোনার সুফল পেতে হলে তিন সপ্তাহ লকডাউন আইডিয়াল, না হলে কমপক্ষে দুই সপ্তাহ লকডাউন দিতে হবে।’

এছাড়া, মন্ত্রিপরিষদ বিভাগের এক কর্মকর্তা বলেন, ‘করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক নয়। মৃত্যুর সংখ্যা এখনো একশ’র বেশি। তাই বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হচ্ছে।’