সোমবার, ২৬ Jul ২০২১, ০১:৫৮ পূর্বাহ্ন

শিরোনাম :
২৯ বছর কোমায় থেকে জ্ঞান ফিরতেই রাতারাতি ১৩০ কোটি টাকার মালিক! অনলাইন নিবন্ধন ছাড়াই ৭ আগস্ট থেকে গ্রামে দেওয়া হবে করোনার টিকা মুক্তিযুদ্ধ মন্ত্রীর সুপারিশে হেলেনা উপকমিটিতে? করোনার টিকা নিয়ে উপহাস করা সেই ব্যক্তির কোভিডেই মৃত্যু রিফান্ড ও চেক ইস্যু নিয়ে যা বললেন ইভ্যালির রাসেল সুযোগ দিন, ৬ মাসে পুরনো সব অর্ডার ডেলিভারি দেব : রাসেল ম্যাসেঞ্জারে বুয়েটের চার শিক্ষার্থীর নির্লজ্জতায় তোলপাড় সোশ্যাল মিডিয়া তিন দিনে ৬ কাশ্মীরিকে গুলি করে হত্যা করলো ভারতীয় বাহিনী বন্দুক নিয়ে সেলফি তুলতে গিয়ে তরুণীর মৃত্যু রাতে ঘর থেকে তুলে নিয়ে ধ”র্ষ’ণ, ভোরে মিলল মা’দরাসাছা’ত্রীর লা’শ
পুরুষদের দাড়ি রাখতেই হবে, নারীরা একা বেরুতে পারবে না

পুরুষদের দাড়ি রাখতেই হবে, নারীরা একা বেরুতে পারবে না

নারীরা বাড়ি থেকে পুরুষ অভিভাবক ছাড়া একা বের হতে পারবেন না। পুরুষদেরও লম্বা দাড়ি রাখতেই হবে। উত্তর-পূর্ব আফগানিস্তানে তাকহার প্রদেশে এমন আইন জারি করেছে তালেবান। এমনকি নারীদের বিয়ের জন্য পণ প্রথাও ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছে সংগঠনটি।

এক বিজ্ঞপ্তিতে তালেবান এসব নি’ষেধাজ্ঞা জারি করেছে বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে। বি’ষয়টি নিশ্চিত করে তাকহার প্রদেশের সমাজকর্মী মেরাজউদ্দিন জানিয়েছেন, এই চর্চা এরই মধ্যে শুরু হয়ে গেছে। অবশ্য তালেবান এ ধরনের অ’ভিযোগকে ভিত্তিহীন বলে দাবি করেছে।

আফগানিস্তানে ৯০ দশকের তালেবান শাসন ব্যবস্থার কথা মনে করিয়ে দিচ্ছে। সে সময় চু’রির জন্য হাত কে’টে দেওয়া হতো, পাথর নি’ক্ষেপ করে মানুষ হ’’ত্যা করা হতো, এমনকি নারীদের ও’পর ছিল নানা রকম বিধিনিষেধ ।

আফগানিস্তানে মা’র্কিন সে’না মোতায়েন হওয়ার আগে এসব আইন জারি করেছিল তালেবান। তখন দেশটিতে নারীদের চাকরি তো দূরের কথা, কোনো পুরুষ আত্মীয় ছাড়া বাইরে বের হওয়াও নিষেধ ছিল। এমনকি এই নিয়ম না মানলে ক’ঠোর শা’স্তিও ভোগ করতে হতো।

যু’দ্ধ বি’ধ্বস্ত আফগানিস্তান থেকে ধীরে ধীরে সরে যাচ্ছে মা’র্কিন সে’নারা। এরই মধ্যে ফের সক্রিয় হতে শুরু করেছে তালেবান। এরই মধ্যে দেশটির ৪২১টি জে’লার মধ্যে ১৪০টি জে’লা দ’খলে নিয়েছে তালেবান।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com