পুরুষদের দাড়ি রাখতেই হবে, নারীরা একা বেরুতে পারবে না

| আপডেট :  ৪ জুলাই ২০২১, ০৫:০৬ অপরাহ্ণ | প্রকাশিত :  ৪ জুলাই ২০২১, ০৫:০৬ অপরাহ্ণ

নারীরা বাড়ি থেকে পুরুষ অভিভাবক ছাড়া একা বের হতে পারবেন না। পুরুষদেরও লম্বা দাড়ি রাখতেই হবে। উত্তর-পূর্ব আফগানিস্তানে তাকহার প্রদেশে এমন আইন জারি করেছে তালেবান। এমনকি নারীদের বিয়ের জন্য পণ প্রথাও ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছে সংগঠনটি।

এক বিজ্ঞপ্তিতে তালেবান এসব নি’ষেধাজ্ঞা জারি করেছে বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে। বি’ষয়টি নিশ্চিত করে তাকহার প্রদেশের সমাজকর্মী মেরাজউদ্দিন জানিয়েছেন, এই চর্চা এরই মধ্যে শুরু হয়ে গেছে। অবশ্য তালেবান এ ধরনের অ’ভিযোগকে ভিত্তিহীন বলে দাবি করেছে।

আফগানিস্তানে ৯০ দশকের তালেবান শাসন ব্যবস্থার কথা মনে করিয়ে দিচ্ছে। সে সময় চু’রির জন্য হাত কে’টে দেওয়া হতো, পাথর নি’ক্ষেপ করে মানুষ হ’’ত্যা করা হতো, এমনকি নারীদের ও’পর ছিল নানা রকম বিধিনিষেধ ।

আফগানিস্তানে মা’র্কিন সে’না মোতায়েন হওয়ার আগে এসব আইন জারি করেছিল তালেবান। তখন দেশটিতে নারীদের চাকরি তো দূরের কথা, কোনো পুরুষ আত্মীয় ছাড়া বাইরে বের হওয়াও নিষেধ ছিল। এমনকি এই নিয়ম না মানলে ক’ঠোর শা’স্তিও ভোগ করতে হতো।

যু’দ্ধ বি’ধ্বস্ত আফগানিস্তান থেকে ধীরে ধীরে সরে যাচ্ছে মা’র্কিন সে’নারা। এরই মধ্যে ফের সক্রিয় হতে শুরু করেছে তালেবান। এরই মধ্যে দেশটির ৪২১টি জে’লার মধ্যে ১৪০টি জে’লা দ’খলে নিয়েছে তালেবান।